1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৬:৩৬ পূর্বাহ্ন

অনুমোদন পেলো উড়ন্ত গাড়ি

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২
  • ৭২ বার পড়া হয়েছে
উড়ন্ত গাড়ি

সড়কে চলতে চলতে গাড়ি হঠাৎ আকাশে উড়ে যাওয়াকে রূপকথার গল্পের মতোই মনে হবে। কিন্তু এবার বাস্তবে সেটিই সত্য হতে চলেছে। স্লোভাকিয়ার হাইব্রিড গাড়িনির্মাতা ক্লেইন ভিশন তেমনই একটি গাড়িকে আকাশে ওড়ার অনুমতি দিয়েছে।

এই বাহনটির নাম দেয়া হয়েছে ‘এয়ারকার’। এটি রাস্তায় চলার পাশাপাশি আকাশে উড়তে পারে। সুইচ টিপ দিলে তিন মিনিটেরও কম সময় লাগে রাস্তায় চলা গাড়ি থেকে আকাশে ওড়ার অবিশ্বাস্য বাহনে পরিণত হতে। সম্প্রতি স্লোভাক পরিবহন কর্তৃপক্ষ এই গাড়িটিকে এয়ারওর্দিনেস সনদ দিয়েছে। অবশ্য এর জন্য কঠিন পরীক্ষাও দিতে হয়েছে। প্রায় ৭০ ঘণ্টা গাড়িটিকে উড়তে হয়েছে। ২০০ বারেরও বেশি টেকঅফ-ল্যান্ডিং করতে হয়েছে। গাড়িটি ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে চলতে পারে। যেতে পারে ১ হাজার কিলোমিটার পর্যন্ত। তবে এমন গাড়ি আকাশে ওড়াতে পাইলটের লাইসেন্স থাকতে হবে। আগামী এক বছরের মধ্যেই এয়ারকার বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া যাবে বলে আশাবাদী নির্মাতারা।

উড়ন্ত গাড়ি
উড়ন্ত গাড়ি

এয়ারকারে ১.৬এল বিএমডব্লিউ ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যে কোনো গ্যাস স্টেশনে বিক্রি হওয়া জ্বালানিতেই এটি চালানো যায়। সর্বোচ্চ ১৮ হাজার ফুট পর্যন্ত উঠতে পারে।

অবশ্য উড়ন্ত গাড়ির প্রদর্শনী বিশ্বে এটিই প্রথম নয়। ২০১৮ সালে ড্রোনের মতো দেখতে একটি ফ্লায়িং-ট্যাক্সির প্রোটোটাইপ সামনে এনেছিল উবার। নেদারল্যান্ড-ভিত্তিক কোম্পানি পিএএল-ভি প্রায় একই ধরনের একটি উড়ন্ত গাড়ি তৈরি করেছে। তবে এখনো তারা চূড়ান্ত সম্মতির ধাপ পার হতে পারেনি। এছাড়া যুক্তরাষ্ট্রেও টেরাফিউজিয়া নামে একটি প্রতিষ্ঠানের উড়ন্ত গাড়ি এয়ারওর্দিনেস সনদ পেয়েছে।

উড়ন্ত গাড়ি

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link