● সোমবার, মে 20, 2024 | 09:24 পূর্বাহ্ন

অন্ধ বালক ও ব্যাংকার

অন্ধ বালক ও ব্যাংকার

একটি বড় ব্যাংকের সামনে এক অন্ধ বালক বসে ছিলো। তার সামনে একটি থালা ছিলো। আর হাতে ছিলো একটি কাগজ। ওই কাগজে লেখাঃ ‘আমি অন্ধ মানুষ, অনুগ্রহ করে আমাকে সবাই সাহায্য করুন’।

সারাদিনে তার থালায় মাত্র কয়েকটি পয়সাই জুটেছিলো। ব্যাংকের এক চাকুরিজীবী ব্যাংকে ঢোকার সময় অন্ধ বালকটিকে দেখলো। সে তার মানিব্যাগ বের করে কিছু পয়সা দিলো। সে তার হাতের কাগজটি নিল এবং এর পেছনের দিকে কিছু লিখে দিল ছেলেটির হাতে কাগজটি ধরিয়ে দিল যাতে সবাই নতুন লেখাটি দেখতে পায়।

এরপর আশ্চর্যজনক ভাবেই হঠাৎ করে সবার সাহায্যের পরিমান বেড়ে গেল। ছেলেটিকে অনেক বেশি লোক সাহায্য করলো তার থালাও ভরে উঠলো। বিকেলে অফিস শেষে সেই ব্যাংকার ছেলেটির কাছে আসলো। তার গলা চিনতে পেরে ছেলেটি ওই লোককে জিজ্ঞেস করলো, ‘আপনিই কি সেই লোক যে আমার কাগজের লেখাটি বদলে দিয়েছিলেন? কি লিখেছিলেন আপনি?’

অন্ধ বালক ও ব্যাংকার

লোকটি বললো, ‘আমিও তোমার কাগজের ওই লেখাটাই লিখেছিলাম তবে একটি ভিন্ন ভাবে। লিখেছিলাম,‘‘আজ খুব সুন্দর একটি দিন কিন্তু আমার দুর্ভাগ্য আমি দেখতে পাই না।’’

এই দুটো লেখাই মানুষকে বুঝিয়ে দিল যে ছেলেটি অন্ধ। প্রথমটি শুধু বলে দেয় সে অন্ধ। কিন্তু দ্বিতীয় লেখাটি মানুষকে বলে দেয় যে তারা অনেক ভাগ্যবান কারণ তারা অন্ধ নয়।

শিক্ষাঃ তোমার কাছে যা আছে তার জন্য আল্লাহর কাছে তুমি কৃতজ্ঞ থাকো। নতুন ভাবে নতুন কিছু চিন্তা করো। সবার চেয়ে একটু ভিন্নভাবে ভাবো তবে তা সঠিক ভাবে ভাবতে শেখো। জীবন যখন তোমাকে কষ্ট পাওয়ার একশটা কারন দেখায়, তখন তুমি জীবনকে দেখিয়ে দাও যে, তোমার কাছেও সুখী হওয়ার জন্য হাজারটা কারন রয়েছে।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
মিসওয়াক
বিস্তারিত...