● সোমবার, জুলাই 22, 2024 | 06:20 অপরাহ্ন

পবিত্র শবে বরাত

আজ পবিত্র শবে বরাত

আজ শুক্রবার (১৮ মার্চ) পবিত্র শবে বরাত। ‘শব’ শব্দটি ফার্সি। এর অর্থ হলো রাত এবং ‘বরাত’ অর্থ মুক্তি। অর্থাৎ ‘শবে বরাত’ শব্দের অর্থ ‘মুক্তির রাত’। আরবিতে একে ‘লাইলাতুন নিছফি মিন শাবান’ বলা হয়। ধর্মপ্রাণ মুসলমানরা যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে মহান আল্লাহর রহমত কামনায় ‘নফল ইবাদত-বন্দেগীর’ মধ্যদিয়ে পবিত্র শবে বরাত পালন করবেন।

মহিমান্বিত এ রাতে মহান আল্লাহ রাব্বুল আলামিন তাঁর বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। মুসলমানরা শবে বরাতে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য নামাজ, কুরআন তিলাওয়াত, নফল রোজা, জিকির-আজগার, দান সদকাসহ বিভিন্ন ইবাদত বন্দেগী করে থাকেন।

শাবান মাস শেষে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বার্তা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস পবিত্র রমজান।

পবিত্র শবে বরাত উপলক্ষে আজ শুক্রবার বাদ মাগরিব ও বাদ এশা এবং রাত ২টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র শবে বরাত এর গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

আজ বাদ এশা সেকান্দারবাগ বায়তুল আমীন জামে মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। দোয়া পরিচালনা করবেন হক কথার সম্পাদক এবং বায়তুল আমীন জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি তাজুল ইসলাম জালালী।

এই সম্পর্কিত আরও

কাবার চাবি
বিস্তারিত...
হজ-2025
বিস্তারিত...
খিলাফত
বিস্তারিত...
office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...