● বুধবার, মে 22, 2024 | 11:15 পূর্বাহ্ন

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

আজ শুক্রবার (৮ জুলাই) পবিত্র হজ। গতকাল বৃহস্পতিবার (৭ জুলাই) এশার নামাজ শেষে তাবুর নগরী মিনা থেকে হেটে বা যানবাহনে চড়ে আরাফাতের উদ্দেশে রওনা হন মুসল্লিরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসল্লিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা। লাখ লাখ হাজির কণ্ঠে আজ ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক’ (অর্থাৎ আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)।

আরাফাত ময়দানের তিন দিক থেকে পাহাড়বেষ্টিত। মাঝে দুই মাইল দৈর্ঘ্য ও দুই মাইল প্রস্থের এই সমতল ভূমি। হজরত মুহাম্মদ (সা:) জাবালে রহমত পাহাড়ের কাছে দাঁড়িয়ে বিদায় হজের ভাষণ দিয়েছিলেন। একে কেউ কেউ দোয়ার পাহাড়ও বলে থাকে। বলা হয়ে থাকে, এই পাহাড়ে হজরত আদম (আ:) ও হজরত হাওয়ার (আ:)-এর দেখা হয়েছিল।

এর আগে মসজিদে নামিরা থেকে হবে হজের খুৎবা। এ বছর দেশটির সাবেক বিচারমন্ত্রী শায়খ ড. মোহাম্মদ বিন আবদুল করিম আল ঈসা খুৎবা দেবেন। যা বাংলাসহ ১৪টি ভাষায় অনূদিত হবে। খুৎবার পর জোহর ও আসরের নামাজ আদায় করবেন মুসল্লিরা। এ ছাড়া আল্লাহর জিকিরে মশগুল থাকবেন হাজিরা। সূর্যাস্ত পর্যন্ত আরাফাতে অবস্থানের পর হাজিরা মুজদালিফায় গিয়ে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। রাতে সেখানে খোলা মাঠে অবস্থান করবেন। তারপর জামারায় প্রতীকী শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন।

শনিবার সকালে সূর্যোদয়ের পর পাথর নিক্ষেপ করবেন হজযাত্রীরা। এরপর আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কুরবানি করবেন। কুরবানি করে মাথা মুণ্ডন করবেন। এহরাম খুলে পরবেন সাধারণ পোশাক। আবার কাবাঘর তাওয়াফ করবেন। কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় ‘সাঈ’ করবেন। এরপর আবার ফিরে যাবেন মিনায়। মিনায় যত দিন থাকবেন, তত দিন তিনটি (বড়, মধ্যম, ছোট) শয়তানকে ২১টি পাথর নিক্ষেপ করবেন। আবার মক্কায় বিদায়ি তাওয়াফ করার পর নিজ নিজ দেশে ফিরবেন। সবশেষ কাবা শরিফে বিদায়ী তাওয়াফের মধ্যে দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
আশুরা স্মরণে
বিস্তারিত...