1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:১৩ অপরাহ্ন

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ১১৪ বার পড়া হয়েছে
আজ জাতীয় শোক দিবস
আজ জাতীয় শোক দিবস

আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী। ১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর কিছু সংখ্যক বিপথগামী সদস্য স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে।

আজ গভীর শ্রদ্ধার সঙ্গে জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে বাঙালি জাতি দিবসটি পালন করবে। তবে গত বছরের মতো এ বছরও করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে দেশব্যাপী সামাজিক তথা শারীরিক দূরত্ব বজায় রেখে যাবতীয় স্বাস্থ্যবিধি নে জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোর রাতে বঙ্গবন্ধুর ধানমন্ডির বাসভবনে সেনাবাহিনীর বিপথগামী সদস্যরা তাকে সপরিবারে হত্যা করে। শুধু বঙ্গবন্ধুকেই নয় তার পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজনকে হত্যা করা হয়। তাদের মধ্যে অন্যতম হলেন- বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা, বঙ্গবন্ধুর তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল ও ছোট্ট শিশু শেখ রাসেল। এ ছাড়া রয়েছেন পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল এবং বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্তবাবু, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিল। ওই সময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

জাতীয় শোক দিবসকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন এ মাসের প্রথম দিন থেকেই করোনা মহামারি পরিস্থিতিতেও যাবতীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে বিস্তারিত কর্মসূচি পালন করছে।

এদিকে, আজ জাতীয় শোক দিবসের কর্মসূচিতে- ঐতিহাসিক ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পাশাপাশি বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করা হয়। আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া দিবসটি উপলক্ষে দেশের সকল মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হবে। একই সঙ্গে আগামীকাল ১৬ আগস্ট জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাবতীয় কর্মসূচি পালন করা হবে।

অপরদিকে, জাতীয় শোক দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে স্ব স্ব কর্মসূচি প্রণয়ন করেছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর ও সংস্থা। পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়েও যথাযোগ্য মর্যাদার সঙ্গে জাতীয় শোক দিবস পালনের অংশ হিসেবে স্বাস্থ্যবিধি অনুসরণ নিশ্চিত করে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

আজ জাতীয় শোক দিবস

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link