● বৃহস্পতিবার, জুলাই 18, 2024 | 11:07 অপরাহ্ন

যুব সমাজ

আদর্শ দেশ গঠনে যুব সমাজের ভূমিকা

একটি দেশ, একটি জাতি, একটি সমাজ সুন্দর ভাবে গড়ে তোলার জন্য সকলকেই ভূমিকা পালন করতে হবে। কারোর একার পক্ষে কোনো কিছুই করা সম্ভব নয়। তবে এ ক্ষেত্রে সকলের চাইতে যুবকদের ভূমিকা একটু বেশি পালন করতে হবে। কারণ যুগে যুগে যত সোনালী যুগ রচিত হয়েছে, যত বিজয় এসেছে তার সব ক্ষেত্রেই যুবকদের ভূমিকা ছিল সবথেকে বেশি।

আদর্শ মুসলিম সমাজ গড়তেও যুবসমাজের ভুমিকা ব্যাপক। সব দায়িত্ব যুবসমাজকেই নিতে হবে। বিশ্বনবী হজরত মুহাম্মাদ (সা.) মানুষের কল্যাণের জন্য একটি সংগঠন তৈরি করেছিলেন। যার নাম রাখা হয়েছিল  ‘হিলফুল ফুযুল যুব সংঘ’। এটি পৃথিবীর ইতিহাসে সর্বপ্রথম সংগঠন। আর এই সংগঠনটি বিশ্বনবী হজরত মুহাম্মাদ (সা.) তরুণদের নিয়েই তৈরি করেছিলেন। ইসলামের প্রথম খলিফা হজরত আবু বকর (রা.) ও দ্বিতীয় খলিফা হজরত উমর (রা.) তরুণ বয়সে ইসলাম গ্রহণ করেন। হজরত ইবরাহিম (আ.) তরুণ বয়সে আগুনে নিক্ষিপ্তি হয়ে ছিলেন। হজরত ইউসুফ (আ.) তরুণ বয়সেই কারাগারে ছিলেন। এই তরুণ বয়সেই হজরত ইউনুস (আ.)-কে সমুদ্রের মাছ গিলে ফেলে।

এছাড়া দেশ গঠনেও ছাত্র বা যুবসমাজের ভূমিকা কম নয়। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে, ২ লক্ষ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে আজ আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। বাংলাদেশ আজ সারা বিশ্বে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আর এসবের মূলে রয়েছে এদেশের ছাত্র বা যুবসমাজ। তারাই সুন্দর সোনালী দেশ গঠনে দায়িত্ব পালন করতে পারে। পৃথিবীর ইতিহাসে যত আন্দোলন হয়েছে তার প্রতিটি সাফল্যের পেছনে যুব সমাজের আত্মত্যাগ রয়েছে। তাই সব সময় সকল কাজে যুবকদের উৎসাহিত করতে হবে। সকল ক্ষেত্রে তাদেরকে প্রাধান্য দিতে হবে। যুবকদেরকে সাথে নিয়ে যদি সকলেই একসাথে মিলেমিশে কাজ করে তাহলে একটি দেশ, একটি জাতি, একটি সমাজ সুন্দর ভাবে গড়ে তোলা সম্ভব হবে।     

এই সম্পর্কিত আরও

কাবার চাবি
বিস্তারিত...
হজ-2025
বিস্তারিত...
খিলাফত
বিস্তারিত...
office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...