1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

আলুর আকারের গ্রহ আবিষ্কার

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ২৩৫ বার পড়া হয়েছে
আলুর আকারের গ্রহ আবিষ্কার
আলুর আকারের গ্রহ আবিষ্কার

মহাশূন্যে যেসব গ্রহ-নক্ষত্র আছে তাদের সব গ্রহ-নক্ষত্র গোলাকার নয়। দূর থেকে দেখতে গোল মনে হলেও কাছ থেকে দেখলে অন্য যে কোনও আকারের মতো হতে পারে। মহাকাশ বিজ্ঞানীরা কয়েক বছর আগে একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছিলেন। এক্সোপ্ল্যানেট শব্দের অর্থ হলো অন্য সৌরজগতের গ্রহ। ওই গ্রহটির নাম WASP-103b। এটি আমাদের সৌরজগত থেকে ১৮০০ আলোকবর্ষ দূরে। এবার জানা গেল, গ্রহটির আকার আলুর মতো।

‘হারকিউলিস’ নক্ষত্রপুঞ্জে WASP-103b-এর অবস্থান। WASP-103 নামক সূর্যকে প্রদক্ষিণ করছে গ্রহটি। আমাদের সূর্য থেকে আমাদের পৃথিবীর যতটা দূরত্ব তার ৫০ গুণ কম দূরত্ব ওই দুইজনের। আমাদের পৃথিবীর যেখানে গোটা কক্ষপথ প্রদক্ষিণ করতে ৩৬৫ দিন সময় লাগে, সেখানে আলুর আকারের গ্রহটি মাত্র ২২ ঘণ্টায় প্রদক্ষিণ করে। নিজের সূর্যের এত কাছে থাকায় স্বভাবতই অত্যন্ত গরম গ্রহটি। চারিত্রিক বৈশিষ্ট্য অবশ্য বৃহস্পতির মতো।

পর্তুগালের পোর্তো বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিসিস্ট সুসানা বারোস বলছেন, এই এক্সোপ্ল্যানেট বৃহস্পতির চেয়ে দেড় গুণ বড় হহলে, এর ব্যাসার্ধ হবে দ্বিগুণ। এই কারণেই এর চেহারা আলুর মতো। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, WASP-103b-এর অভ্যন্তরভাগ কঠিন এবং নিরেট। তার ওপর রয়েছে তরল আচ্ছাদন এবং তারও ওপরে গ্যাসীয় বায়ুমণ্ডল। বৃহস্পতিরও ঠিক একই রকম। বিজ্ঞানীদের আশা, নতুন লঞ্চ করা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের সাহায্যে এই এক্সোপ্ল্যানেট সম্পর্কে অনেক কিছু জানা যাবে।

আলুর আকারের গ্রহ আবিষ্কার

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link