● মঙ্গলবার, এপ্রিল 23, 2024 | 06:57 পূর্বাহ্ন

আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন

একবার একটি জাহাজ সমুদ্রের মাঝে প্রচন্ড ঝড়ের কবলে পরে লন্ডভন্ড হয়ে গেল। সেই জাহাজের একজন যাত্রী বেঁচে যায় এবং ভাসতে ভাসতে এক নির্জন দ্বীপে এসে পৌছায়। যখন জ্ঞান ফিরে আসে তখন নিজেকে দ্বীপে দেখে তার জীবন বাঁচানোর জন্যে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন।

প্রতিদিন সে এই দ্বীপের তীরে এসে বসে থাকতো যদি কোনো জাহাজ এদিক দিয়ে যায় এই আশায়। কিন্তু কোনো জাহাজ না আসায় প্রতিদিনই তাকে হতাশ হয়ে ফিরতে হতো। এরই মধ্যে সে থাকার জন্য সমুদ্রতীরে একটা ছোট ঘর তৈরী করলো। সমুদ্রের মাছ আর বন থেকে ফলমূল খেয়ে সে বেঁচে থাকলো।

একদিন সে খাবারের খোঁজ করার জন্য বনের মধ্যে গেল। বন থেকে ফিরে এসে দেখলো তার রান্না করার চুলা থেকে আগুন লেগে পুরো ঘর পুড়ে ছাই হয়ে গেছে। আগুনের কালো ধোঁয়ায় ভরে গেছে পুরো আকাশ। লোকটি চিৎকার করে বললো,

‘হায় আল্লাহ,তুমি আমার ভাগ্যে এটাও রেখেছিলে!’

পরের দিন সকালে এক জাহাজের আওয়াজ শুনে তার ঘুম ভেঙ্গে যায়। জাহাজটি তাকে উদ্ধার করার জন্যই সেই দ্বীপের দিকে আসছিলো। সে অবাক হয়ে বললো,

আমি যে এখানে আটকা পরে আছি সেটা তোমরা কিভাবে জানলে?

জাহাজের ক্যাপ্টেন বললো,‘তোমার জ্বালানো ধোঁয়ার সংকেত দেখে।

শিক্ষাঃ আল্লাহ তা’আলা সব সময় তার বান্দার ভালোই করেন। তিনি তার বান্দাদেরকে এমনভাবে সাহায্য করেন যা বান্দা কল্পনাও করতে পারে না। আল্লাহ তা’আলার উপর ভরসা করলে যেকোনো বিপদে, যেকোনো পরিস্থিতিতেই তার সাহায্য পাওয়া যায়।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...