● মঙ্গলবার, জুন 18, 2024 | 03:29 অপরাহ্ন

শিক্ষা

আসন্ন শিক্ষা দিবসে কি করবো আমরা শিক্ষার্থীরা

আগামী ১৭ সেপ্টেম্বর মহান শিক্ষা দিবস। শিক্ষক-শিক্ষার্থীদের কাছে এই দিনটি এতো গুরুত্বপূর্ণ যে তা আর বলার প্রয়োজন হয় না। স্বাভাবিক নিয়মেই প্রতিবছর যখন ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবস আসে তখন প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান, সকল শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দের সাথে দিনটি উদযাপন করে থাকেন। আর এমন সব বাণী দেন যা শুনলে মনোমুগ্ধ হয়ে যায়।

কিন্তু অন্যান্য বছরের তুলনায় আসন্ন শিক্ষা দিবস যে আনন্দের জোয়ার নিয়ে আসবে না সেটা আমরা সকলেই বুঝতে পারছি। কেননা যেকোনো সমস্যার মধ্যেও শিক্ষার্থীরা শিক্ষার মাধ্যমে যে আনন্দ পেত এখনতো সেই শিক্ষাই বন্ধ রয়েছে। শিক্ষা ছাড়া শিক্ষার্থীরা কিভাবে আনন্দ করবে। আজ প্রায় ২ বছর হয়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। বঞ্চিত রয়েছি শিক্ষা থেকে।

প্রশ্ন উঠতে পারে অনলাইন বা বিভিন্ন মাধ্যমেতো শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। আর এদেশের শিক্ষার্থীদের কাছে থেকে এই প্রশ্নের উত্তর আসতে পারে ‘যদি এভাবেই শিক্ষা গ্রহণ করা যেত তাহলে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার কি প্রয়োজন ছিল।’ দেশে সবকিছু স্বাভাবিকভাবে চলছে, শুধু চলছে না শিক্ষা প্রতিষ্ঠান। এখনতো দেশের কোটি শিক্ষার্থীর মনে একটাই প্রশ্ন সবকিছু উম্মুক্ত করা হলেও উম্মুক্ত হচ্ছেনা আমাদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান। কি দোষ করেছি আমরা।

আর তার সাথে এই প্রশ্নও আসে আমরা যেভাবে শিক্ষা থেকে বঞ্চিত রয়েছি তাহলে আসন্ন শিক্ষা দিবসের গুরুত্ব কি? সেদিন কি করবো আমরা শিক্ষার্থীরা। আসলে আমরা এখন এমন জায়গায় এসে ঠেকেছি যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা আর মেনে নিতে পারছিনা। আর এই কারণে যেই শিক্ষা দিবস আসলে আমাদের আগে থেকেই খুশি হওয়ার কথা এখন সেই শিক্ষা দিবস না আসলেই ভালো মনে হয় বোধ করি। তারপরেও এই আশা পোষণ করি যে আগামী ৫ সেপ্টেম্বর রবিবার শিক্ষামন্ত্রণালয়ের শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে যে বৈঠক রয়েছে সেখানে এই মাসের মধ্যেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখে জানিয়ে দেওয়া হবে।

এই সম্পর্কিত আরও

office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...