● সোমবার, জুলাই 22, 2024 | 04:58 অপরাহ্ন

ইসলামি ঐতিহ্যবাহী সাফা-মারওয়া যেভাবে পরিস্কার করা হয়

ইসলামি ঐতিহ্যবাহী সাফা-মারওয়া যেভাবে পরিস্কার করা হয়

মহান আল্লাহর অন্যতম নিদর্শন সাফা-মারওয়া। এ দুটি পাহাড় পবিত্র নগরি মক্কায় মসজিদে হারামের নিকট অবস্থিত। সাফা ও মারওয়ার মধ্যবর্তী দূরত্ব ৩০০ মি. (৯৮০ ফুট)।

পবিত্র কাবা ও তার পবিত্র স্থানগুলোর পরিস্কার-পরিচ্ছন্নতার জন্য হারামাইন শরিফাইনের পরিচালনা কমিটি বিশেষ ব্যবস্থা গ্রহণ করেন। এসব স্থানের পরিস্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে তাদের আলাদা পরিকল্পনাও রয়েছে। সাফা এবং মারওয়া প্রতি সপ্তাহে নিয়মিত পরিস্কার করা হয়।

মসজিদে হারামের গালিচা পরিস্কারের ইনচার্জ জাবের আল-ওয়াদানী বলেন, সাফা ও মারওয়া পাহাড় পরিচ্ছন্নতার প্রতি বিশেষ যত্ন নেয়া হয়। মসজিদে হারাম পরিস্কার করার জন্য যেসব উপকরণ ও সরঞ্জামাদি ব্যবহৃত হয় সেগুলো দিয়েই সাফা-মারওয়া পাহাড় পরিস্কার করা হয়।

তিনি বলেন, ঐতিহাসিক এই পাহাড় সাফা ও মারওয়া পরিস্কার করার জন্য একটি দল গঠন করা হয়েছে। তারা প্রতিদিন পাহাড় এবং তার আশপাশ অত্যন্ত যত্নের সাথে পরিস্কার করে।

হারামাইন শরিফাইনের জেনারেল প্রেসিডেন্সির মহামারি প্রতিরোধক ও পরিবেশ সংরক্ষণ বিভাগের পরিচালক হাসান আল-সুওয়াহিরি বলেন, ২০টি টিম গঠন করা হয়েছে। তারা মসজিদে হারাম এবং অন্যান্য পবিত্র স্থানগুলিকে সব ধরনের পোকামাকড় এবং অন্যান্য ক্ষতিকারক বস্তু থেকে রক্ষা করার জন্য কাজ করে।

এই সম্পর্কিত আরও

কাবার চাবি
বিস্তারিত...
হজ-2025
বিস্তারিত...
খিলাফত
বিস্তারিত...
office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...