1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন

ইয়েমেনের তারিম ইসলামি ঐতিহ্যের অনন্য সুন্দর শহর

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ সোমবার, ১৮ অক্টোবর, ২০২১
  • ২৩৪ বার পড়া হয়েছে
ইয়েমেনের তারিম শহর
ইয়েমেনের তারিম শহর

দক্ষিণ ইয়েমেনের হাজরামাউত প্রদেশের তারিম ইয়েমেনে ইসলামী ঐতিহ্যের অন্যতম শহর হিসেবে বিবেচিত। এটি ইয়েমেনের অন্যতম ইসলামী ধর্মীয় স্মৃতিবিজড়িত অঞ্চল।

এ অঞ্চল থেকে নবী, ইসলামী আইন, সুফি-সাধক, চিকিৎসক ও জ্যোতির্বিজ্ঞানী, কৃষি, ইতিহাস, গণিত, দর্শন, যুক্তিবিদ্যার ব্যক্তিবর্গ বেরিয়েছেন।

শহরটির বেশির ভাগ মানুষ এখনো উপজাতি হিসেবে পরিচিত। ধর্মীয় শিক্ষা ও ইসলাম চর্চার কেন্দ্র হিসেবে শহরটি ব্যাপকভাবে স্বীকৃত। এখানে ৩৬৫টি মসজিদ রয়েছে, যার মধ্যে কোনো কোনোটি প্রায় সপ্তম শতাব্দীতে নির্মিত হয়েছে। সম্ভবত, বর্তমান শহরটির সবচেয়ে আকর্ষণীয় মসজিদ হলো আল-মুহদার মসজিদ, যা ১৯১৫ সালে নির্মিত হয়েছিল। এটি তারিমের সবচেয়ে স্বীকৃত ভবনগুলোর একটি। এর মিনার ৫০ মিটারেরও বেশি উঁচু। এটি বিশ্বের উঁচু অবকাঠামোগুলোর একটি বলে বিবেচিত।

শহরজুড়ে আরো বৃহত্তর মসজিদ আছে। আছে আল-আহগফ পাণ্ডুলিপি গ্রন্থাগার, যেখানে সংরক্ষিত আছে পাঁচ হাজারেরও বেশি প্রাচীন পাণ্ডলিপি। গ্রন্থাগারটি দেশের ইসলামী শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র এবং এখান থেকে কয়েকজন গুরুত্বপূর্ণ ইসলামী পণ্ডিত পাণ্ডিত্য অর্জন করেছিলেন।

এ শহরে আছে দার আল-মুস্তফা, যা ঐতিহাসিকভাবে ইসলামী বিজ্ঞান অধ্যয়নের জন্য একটি সুপরিচিত শিক্ষাপ্রতিষ্ঠান। আছে আল-জামিয়া মসজিদের সঙ্গে সংযুক্ত বিশাল আল-কাফ গ্রন্থাগার। স্থানীয় আলেমদের মতে, এখানকার ৩০০ থেকে ৪০০ পাণ্ডুুলিপি মুসলিম বিশ্বে অনন্য হিসেবে বিবেচিত। 

ইয়েমেনের তারিম শহর

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link