1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

উদ্বোধন করা হয়েছে মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদ

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ১৪৮ বার পড়া হয়েছে
উদ্বোধন করা হয়েছে মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদ

উদ্বোধন করা হয়েছে মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদ। এই মসজিদটির নাম ‘মসজিদে নুর সুলতান’। কাজাখস্তানের রাজধানী নুর-সুলতানে অবস্থিত এই মসজিদটি। এটি বিশ্বের সর্ববৃহৎ দশটি মসজিদেরও একটি ।

গত শুক্রবার কাজাখস্তানের সাবেক প্রেসিডেন্ট রসুলতান নাজারবায়েভের উপস্থিতিতে মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন উজবেকিস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, রাশিয়া ও মিসরের ধর্মীয় দায়িত্বশীলরাসহ কাজাখস্তানে নিয়োজিত মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূতরাও।

নাজারবায়েভ বলেন, এই পবিত্র দিনে আমরা কাজাখের রাজধানীতে সুন্দর মসজিদটি খুলে দিয়েছি। মসজিদটি শুধু রাজধানীর জন্যই নয়, সব মানুষের জন্য এবং মুসলিমদের জন্য গুরুত্বপূর্ণ। আমি আল্লাহর প্রতি কৃতজ্ঞ, কারণ আমি এই মসজিদটির নির্মাণ শুরু করেছিলাম।

আনাদোলু এজেন্সি সূত্রে জানা গেছে, নবনির্মিত এ মসজিদে একসাথে অন্তত ২ লাখ ৩৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। ১০ হেক্টর জায়গার ওপর মসজিদটি নির্মাণ করা হয়েছে, যার মধ্যে ভবনটি ৬৮ হাজার ৬২ বর্গমিটার এলাকাজুড়ে বিস্তৃত। মসজিদটির প্রধান গম্বুজের উচ্চতা প্রায় ৯০ মিটার এবং এর ব্যাস ৬২ মিটার। চারকোণায় থাকা চারটি মিনারের উচ্চতা ১৩০ মিটার।

মসজিদটি তৈরিতে ইসলামী ও ঐতিহ্যবাহী কাজাখ নির্মাণশৈলী অনুসরণ করা হয়েছে। তাছাড়া এর চোখ ধাঁধানো আকাশী-নীল রঙ যে কারো মন কেড়ে নিবে। মসজিদের পশ্চিম দিকের দেয়ালে নান্দনিক ডিজাইনে আকর্ষণীয় মোজাইক ব্যবহার করে লেখা আল্লাহর পবিত্র ৯৯টি নাম এর বাহ্যিক সৌন্দর্য বাড়িয়েছে বহুগুণ।

প্রায় তিন বছর আগে ২০১৯ সালে মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। করোনাসহ নানা প্রতিকূলতা সত্ত্বেও কোনো বিরতি ছাড়াই নির্মাণকাজ সম্পন্ন হয়। মসজিদটির প্রথম ও দ্বিতীয় তলায় শ্রেণিকক্ষ, একটি কনফারেন্স হল, একটি টিভি স্টুডিওসহ অন্যান্য সুবিধা রয়েছে।

উদ্বোধন করা হয়েছে মধ্য এশিয়ার সবচেয়ে বড় মসজিদ

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link