1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:২৩ অপরাহ্ন

এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে নকল রোধে সরকারের উদ্যোগ

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ রবিবার, ২২ আগস্ট, ২০২১
  • ১৫৪ বার পড়া হয়েছে
অ্যাসাইনমেন্টে নকল রোধে সরকারের উদ্যোগ
অ্যাসাইনমেন্টে নকল রোধে সরকারের উদ্যোগ

এ বছর এসএসসি এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে নকল ঠেকানোর উদ্যোগ নিয়েছে সরকার। শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট নকল করছে কিনা বা নিজ হাতে অ্যাসাইনমেন্ট করে জমা দিচ্ছে কিনা, তা সরেজমিনে মনিটরিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে।

অ্যাসাইনমেন্ট কার্যক্রম সরেজমিনে মনিটরিংয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে সকল সরকারি বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষদের কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। আলাদা করে এ–সংক্রান্ত দুটি নির্দেশনা জারি করেছে মাউশি।

গত বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাতে এ আদেশগুলো প্রকাশ করা হয়েছে। অধিদপ্তর বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কি না, তা সরেজমিনে মনিটরিংয়ের মাধ্যমিক পর্যায়ের সরকারি বেসরকারি শিক্ষা প্রধানদের নেতৃত্বে এসএসসি পরীক্ষার্থীদের ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানদের নেতৃত্বে ‘অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি’ নামে একটি কমিটি গঠন করতে হবে।

এ কমিটিগুলোর করণীয় বিষয়ে শিক্ষা অধিদপ্তর বলছে, সব পরীক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে, সে বিষয়টি নিশ্চিত করবেন। শিক্ষার্থীরা যেন কোনোক্রমেই অ্যাসাইনমেন্টগুলোয় নকল বা কোনো প্রকারের অসদুপায় অবলম্বন না করে, সে বিষয়ও নিশ্চিত করবে। কোন শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতীয়মান হয় তাহলে তা বাতিল করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন এবং বিষয়টির যেন পূনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করবে কমিটি।

শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয়, সে বিষয় নিশ্চিত করতে কাজ করবে কমিটি। নির্দেশনা মোতাবেক অ্যাসাইনমেন্টগুলো শিক্ষকরা কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ এবং নম্বরগুলো সঠিকভাবে এক্সেল শিটে এন্ট্রি করা হচ্ছে কি না, তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।

কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবেন। অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের থেকে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

অ্যাসাইনমেন্টে নকল রোধে সরকারের উদ্যোগ

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link