1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. sheikhmustakikmustak@gmail.com : Sheikh Mustakim Mustak : Sheikh Mustakim Mustak
  5. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  6. rj.black.privateboy@gmail.com : rjblack :
  7. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  8. samirahmehd1997@gmail.com : Samir Ahmed : Samir Ahmed
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০১:১০ পূর্বাহ্ন

ওমরাহ পালনে হজযাত্রী সংখ্যা বৃদ্ধি করেছে সৌদি আরব

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৪৪ বার পড়া হয়েছে
ওমরাহ
ওমরাহ

সৌদি কর্মকর্তা ঘোষণা করেছে, প্রতি মাসে ওমরাহ পালনকারীর সংখ্যা ২০ লাখে বৃদ্ধি করা হয়েছে।

ওমরাহ পালনে হজযাত্রীর সংখ্যা ৬০ হাজার করা হয়েছিল। কিন্তু এই সংখ্যা প্রতি মাসে ৬০ হাজার থেকে ধাপে ধাপে ২০ লাখ পর্যন্ত বাড়ানো হবে। শনিবার (৭ আগস্ট) মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

আজ সোমবার (৯ আগস্ট) থেকে ওমরাহর আবেদন গ্রহণ করা শুরু হচ্ছে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। আবেদনকারীরা ‘ইতিমারনা’ ও ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। মন্ত্রণালয়ের তথ্যমতে, প্রতিদিন আটটি পৃথক সময় তাওয়াফে ৬০ হাজার করে প্রতি মাসে ২০ লাখ মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন।

এদিকে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ওমরার আবেদন করার জন্য বিদেশীদের অবশ্যই সৌদি আরবে অনুমোদিত করোনা ভাইরাস সংক্রমণরোধী টিকা গ্রহণের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে। মুসল্লিদের নিজ নিজ দেশের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত টিকা গ্রহণের সনদপত্র থাকতে হবে এবং সৌদি আরবের অনুমোদিত টিকা গ্রহণ করতে হবে। সৌদি আরবে করোনাভাইরাস সংক্রমণ রোধে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মর্ডানা, জনসন অ্যান্ড জনসন ও বুস্টার ডোজ নেয়া সাপেক্ষে সিনোভ্যাকের অনুমোদন রয়েছে।

হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত বলেন, ওমরাহর পরিবেশ নিরাপদ করতে মন্ত্রণালয় অন্য কর্তৃপক্ষের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছেন। তবে ওমরাহ পালন ও পবিত্র দুই মসজিদ পরিদর্শনের জন্য করোনার টিকা গ্রহণ করা আবশ্যক।

তিনি আরও বলেন, মন্ত্রণালয় বর্তমানে ওমরাহ পালনকারীদের পুরো যাত্রায় নিরাপত্তা, সুরক্ষা ও সুস্থতা বজায় রাখতে ওমরাহর মৌসুম শুরুর আগেই যথাযথ প্রক্রিয়া সম্পন্ন ও নিরাপদ পরিবেশ তৈরিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়ে কাজ করছে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর ধরে সৌদি আরব সরকার অন্য দেশের মুসল্লিদের ওমরাহ পালনের অনুমতি দেয়নি। গত দুই বছর হজেরও সুযোগ পেয়েছেন সেসব সীমিতসংখ্যক মুসল্লি, যাঁরা আগে থেকে সৌদি আরবে অবস্থান করছেন। হিজরি নববর্ষের প্রথম দিন ৯ আগস্ট থেকে মুসল্লিরা আবারও ওমরাহ পালনের আবেদন করতে পারবেন।

বিজ্ঞাপন





শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )