1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৫:০১ অপরাহ্ন

করোনা আজকের নয় ২০ হাজার বছর আগের মহামারি: গবেষণা

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ রবিবার, ২৭ জুন, ২০২১
  • ১২২ বার পড়া হয়েছে
Corona virus

আজ সারা বিশ্বে যে করোনা মহামারি চলছে আজ থেকে প্রায় ২০ হাজার বছর আগেও এই মহামারি হয়েছিল। তখন এই মহামারি পূর্ব এশিয়ায় বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়েছিল। মহামারিটি এমন ছিল যে, মানুষের ডিএনএ-র ওপরও প্রভাব ফেলেছিল। বিজ্ঞানীদের নতুন গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। এই গবেষণাপত্রটি সম্প্রতি বৈজ্ঞানিক জার্নাল কারেন্ট বায়োলজিতে প্রকাশিত হয়েছিল।

অতীতের এই করোনা মহামারির বিষয়টি অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা গবেষণা করে জানতে পেরেছেন। তখন সেই মহামারির প্রভাব মানুষের ওপর কতটা মারাত্মক ছিল সেটা বোঝার জন্য বিশ্বের ২৬টি বিভিন্ন জনগোষ্ঠীর প্রায় ২,৫০০ জনের জিনোম নিয়ে গবেষকরা গবেষণা করেছিলেন।

তাদের বিশ্লেষণে দেখা গেছে, প্রায় ২০ হাজার বছর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন পূর্ব এশিয়ার লোকেরা করোনাভাইরাসের সঙ্গে মানব জিনোমের প্রথম মিথষ্ক্রিয়া হিসাবে প্রমাণিত হয়েছিল এবং এই মিথস্ক্রিয়াটি পূর্ব এশিয়ার আধুনিক সময়ের মানুষের ডিএনএতে কিছুটা জিনগত ছাপ রেখেছে।

গবেষকরা বলেন, ‘মানুষের মাত্র পাঁচটি জাতির ক্ষেত্রে এই ভাইরাসের ইন্টারেকটিং প্রোটিনসের (ভিআইপি) সংকেত পাওয়া গেছে। তারা সবাই পূর্ব এশিয়ার বাসিন্দা, যা সম্ভবত করোনাভাইরাস প্রজাতির বিচরণের ক্ষেত্র ছিল। সেই তথ্য অনুযায়ী, আজ থেকে প্রায় ২০ হাজার বছর আগেই আধুনিক যুগের পূর্ব এশিয়ার মানুষ করোনাভাইরাসের দাপটের সম্মুখীন হয়েছিলেন।’

বিজ্ঞাপন




শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )