● মঙ্গলবার, জুন 18, 2024 | 11:30 অপরাহ্ন

কর্মের ফল পিছু ছাড়ে না

কর্মের ফল পিছু ছাড়ে না

একদিন একটি অফিসে বস তার ম্যানেজারকে সামান্য বিষয় নিয়ে অনেক বকাবকি করে। এতে ম্যানেজারের রাগ উঠলেও কিছুই করতে পারে না। কারণ বসের সাথেতো আর রাগ দেখানো যায় না।

তারপর অফিসে একজন কর্মচারীর ছোট্ট একটা ভুল হওয়ায় ম্যানেজার বসের রাগ তার উপরে ঝাড়ে। তাই কর্মচারীরও রাগ উঠে যায়। কিন্তু কর্মচারীতো আর ম্যানেজারকে রাগ দেখাতে পারে না। অফিস থেকে বের হওয়ার সময় গেটে দারোয়ান এর উপরে তার সমস্ত রাগ দেখিয়ে যায়।

এবার বেচারা দারোয়ান কি করবে। কারণ সবার পদতো তার উপরে, তার নিচে তো আর কেউ নেই। সে বাড়িতে যায়। আর বিনা কারণেই স্ত্রীর সাথে ঝগড়া শুরু করে দেয়।

কারণ ছাড়াই বকা খাওয়ায় স্ত্রী খুব রেগে আছে। কিন্তু স্বামীকেতো আর কিছু বলতে পারে। কিছু সময় পরে তার বাচ্চার পিঠে দুমাদুম লাগিয়ে দেয়। সারাদিন শুধু খেলা আর খেলা, পড়াশোনায় একদম মন নেই। এবার সেই ছোট বাচ্চাটা কি করবে, সে তো আর তার মাকে কিছু বলতে পারবে না। নয়তো আবার ধুমাধুম খেতে হবে।

মার খেয়ে বাইরে যায় আর রাগের মাথায় একটা কুকুরের উপর ঢিল মারে। ঢিলের আঘাতে কুকুরটি ছুটতে ছুটতে সেখান থেকে দৌড়ে পালিয়ে যায় আর কিছু দূর গিয়ে আচমকা একটি মানুষের পায়ে কামড় বসিয়ে দেয়। সেই মানুষটি কে ছিল? অন্য আর কেউ না সে ছিল সেই কোম্পানির রাগী বস।

যে তার ম্যানেজারকে সামান্য বিষয় নিয়ে বকাবকি করেছিল। এবার বস কিছুতেই এটা ভেবে পাচ্ছে না যে বিনা কারণে ওই কুকুরটা তাকে কামড় দিল কেন? সে তো কুকুরটাকে ঢিলও মারেনি বিরক্তও করেনি।

শিক্ষাঃ কর্মের ফল কখনোই পিছু ছাড়ে না। জেনে বা না জেনে কখনো কাউকে কষ্ট দেওয়া ঠিক নয়। কত মানুষ আমাদের উপরে বিরক্ত হয়ে যায়। নিজেকে বড় মনে করে সামান্য একটা কারণে কত বড় বড় কথা শুনিয়ে দেই। কিন্তু উপরওয়ালা সব কিছুই দেখেন। অন্য কোন কাজের মাধ্যমে তার ফল আমাদেরকে অবশ্যই ভোগ করতে হয়।

এই সম্পর্কিত আরও

office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...