1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৪:০০ অপরাহ্ন

কাবা প্রাঙ্গণে মাদরাসা শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রম

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শনিবার, ১২ নভেম্বর, ২০২২
  • ২৫ বার পড়া হয়েছে
কাবা প্রাঙ্গণে মাদরাসা শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রম

শিক্ষার্থীদের মধ্যে স্বেচ্ছাসেবামূলক স্পৃহা বাড়াতে পবিত্র মসজিদুল হারামের মুসল্লিদের সেবা করতে অংশ নিয়েছেন মক্কার ঐতিহ্যবাহী মাদরাসার শিক্ষার্থীরা।

তাঁরা কাবাঘর প্রাঙ্গণের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সুগন্ধি ছড়ানো কর্মসূচি, মুসল্লিদের মধ্যে খাদ্য বিতরণ, বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য হুইল চেয়ার ব্যবস্থা, জট কমানোসহ বিভিন্ন ধরনের কাজ করেছেন। গত মঙ্গলবার (৮ নভেম্বর) স্বেচ্ছসেবা সমন্বয় বিভাগের উপসহকারী পরিচালক আদিল রাজাউল্লাহ আল-জুহানি মক্কার ঐতিহ্যবাহী আবদুর রহমান ফকিহ মাদরাসা থেকে আগত শিক্ষার্থীদের অভ্যর্থনা জানান।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগ এবং শিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে শিক্ষার্থীদের মধ্যে স্বেচ্ছাসেবামূলক মনোভাব তৈরিতে এ উদ্যোগ নেওয়া হয়। এ সময় শিক্ষার্থীদের পবিত্র কাবাঘর প্রাঙ্গণে স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমের সঙ্গে পরিচিত করা হয়।

স্বেচ্ছাসেবা বিভাগের পরিচালক আদিল আল জুহানি জানান, পবিত্র কাবা প্রাঙ্গণের মুসল্লিদের স্বেচ্ছাসেবায় অংশ নেয়া মক্কার মাদরাসার শিক্ষার্থীরা এরই মধ্যে তাওয়াফ প্রাঙ্গণ ধৌতকরণ, জায়নামাজ পরিচ্ছন্নতা কর্মসূচি ও মুসল্লিদের বিভিন্ন সেবা কার্যক্রম পালন করেছেন। শিক্ষার্থীরা পবিত্র মসজিদুল হারামে পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় শিক্ষার্থীদের বিভিন্ন উপহার দেওয়া হয়।

এদিকে মক্কার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৮৭ শিশু পবিত্র মসজিদুল হারাম পরিচিতিমূলক পরিদর্শন করেছেন। এ সময় তারা পবিত্র কাবাঘর, সাফা-মারওয়াসহ বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করেছেন। তাদের সামনে মসজিদে প্রবেশের শিষ্টাচার, কাবাঘর নির্মাণ ও জমজম পানির ইতিহাস সম্পর্কে আলোচনা করা হয়। নারী স্বেচ্ছাসেবা সংস্থার শিশু বিভাগের প্রধান জাহরা বিনতে আলী আল-আসমারি শুভেচ্ছা জানিয়ে তাদের হাতে উপহার তুলে দেন।

কাবা প্রাঙ্গণে মাদরাসা শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রম

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link