● শনিবার, এপ্রিল 27, 2024 | 08:37 পূর্বাহ্ন

কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টে যারা সবচেয়ে ঝুঁকিতে

করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েশন (ধরন) প্রায় দুই মাস ভারতকে বিপর্যস্ত করেছিল। তবে আপাতত দেশটিতে এর সংক্রমণ কমেছে। এখন এই প্রজাতি দাপট দেখাচ্ছে বিশ্বের ৯৬টি দেশে। বাংলাদেশেও এর সংক্রমণ ছড়িয়েছে।

গবেষণা করে দেখা গেছে, সম্প্রতি বাংলাদেশে করোনার এই ডেল্টা ভ্যারিয়েশনে আক্রান্ত হয়েছে ৮০ শতাংশ। আর তাই এর সংক্রমণ যেন ছড়াতে না পারে সেটা ঠেকানোর জন্য বাংলাদেশে সাত দিনের কঠোর লকডাউন চলছে। সতর্কবার্তা দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আগামী মাস কয়েকের মধ্যে ‘ডেল্টাই’ করোনার প্রধান ধরন হয়ে উঠতে পারে।

এদিকে স্কটল্যান্ডের এক দল গবেষক গত জুন মাসে এই প্রজাতি নিয়ে দীর্ঘ গবেষণা চালিয়ে দেখেছেন ডেল্টার সংক্রমণ হাসপাতালে ভর্তি করার মতো পরিস্থিতি আগের থেকেও অনেক বেশি বাড়িয়ে দিচ্ছে। তারা এই গবেষণা করেন ৮২ হাজার ৫০০ করোনা আক্রান্ত রোগীর ওপর। গবেষণা করে তারা আরও বলেছেন, কম বয়সীদের এখনো টিকাকরণ হয়নি, তারা যথেষ্ট ঝুঁকি রয়েছে। এ ছাড়া যাদের কোমর্বিডিটি (সহ-অসুস্থতা) রয়েছে, বা যারা বেশি বয়সের, বাকিদের তুলনায় তাদের ডেল্টা সংক্রমণের ঝুঁকি বেশি।

অপরদিকে গত শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস এক সংবাদ সম্মেলনে সতর্ক বার্তা দিয়ে বলেছেন, যারা এখন পর্যন্ত কোনো টিকা নেয়নি তাদের মাঝে এই প্রজাতিটি দ্রুত ছড়িয়ে পড়ছে।    

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...