1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

খোশ আমদেদ মাহে মহররম

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ২৩২ বার পড়া হয়েছে
মহররম মাস
মহররম মাস

আরবি ক্ষণ গননা অনুযায়ী আজ (১০ ই আগস্ট) বুধবার সন্ধ্যা থেকে শুরু হয়েছে নতুন হিজরী বর্ষ ১৪৪৩ হিজরী। খোশ আমদেদ মাহে মহররম। সোমবার বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ছিল জিলহজ মাসের ৩০ তারিখ। এরই সাথে বিদায় নিল করোনাসহ ঘটনা বহুল ১৪৪২ হিজরী। আজ সন্ধ্যায় চাঁদ ওঠার ভিত্তিতে আগামী ২০ আগস্ট শুক্রবার ১০ মহররম (পবিত্র আশুরা)।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, গতকাল সোমবার বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সভা কক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়। 

হিজরি বর্ষপঞ্জী অনুযায়ী ১০ মহররম পবিত্র আশুরা। ইসলাম ধর্ম অনুসারী মুসলমানসহ বিশ্বেও বিভিন্ন ধর্ম ও সম্প্রদায় তথা আসমানী কিতাবের অনুসারীদের কাছে আশুরা একটি অতি পবিত্র গুরুত্বপূর্ণ ও তাৎপর্যময় দিন। ইসলামের ইতিহাসের বহু উল্লেখযোগ্য বিভিন্ন ধর্মীয় ঘটনাবলীর কারণে এই দিনটিকে বিশেষভাবে মহিমান্বিত করেছে।

এসব গুরুত্বপূর্ণ ঘটনাবলীর মধ্যে সর্বশেষ হিজরী ৬১ সনের এদিনেই সংঘটিত হয় কারবালা প্রান্তরে ঐতিহাসিক কারবালা ট্রাজেডি বা হযরত ইমাম হোসাইনের (রা.) শাহাদাতের মর্মান্তিক ঘটনা। এছাড়া মদীনায় হিজরতের প্রথম বছর থেকেই হযরত মুহাম্মদ (সাঃ) এর নির্দেশে ধর্মপ্রাণ মুসলমানেরা আশুরার আগের দিন বা পরের দিন মিলিয়ে এ উপলক্ষে দুইদিন রোজাসহ নফল ইবাদত বন্দেগীর মাধ্যমে দিনটি পালন করে আসছেন। 

মহররম মাস

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link