1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন

জুমার দিনে পবিত্র হজ

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ৮ জুলাই, ২০২২
  • ১২৬ বার পড়া হয়েছে
জুমার দিনে পবিত্র হজ

আজ শুক্রবার (৮ জুলাই) পবিত্র হজ। গতকাল বৃহস্পতিবার (৭ জুলাই) এশার নামাজ শেষে তাবুর নগরী মিনা থেকে হেটে বা যানবাহনে চড়ে আরাফাতের উদ্দেশে রওনা হন মুসল্লিরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত মুসল্লিরা আরাফাতের ময়দানে অবস্থান করবেন। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা।

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক’-ধ্বনিতে আজ আরাফাতের আকাশ-বাতাস মুখরিত।

অন্যদিকে আজ পবিত্র জুম্মার দিন। সপ্তাহের সকল দিনের মধ্যে শ্রেষ্ঠ দিন জুমাবার। আরবি শব্দ জুমআ এর অর্থ একত্র হওয়া। আল্লাহ তা’আলা এই দিনকে ঈদের দিন হিসেবে নির্ধারণ করেছেন। এই দিনে মুসলিম উম্মাহ ইবাদত উপলক্ষে মসজিদে একত্রিত হন।

আল্লাহ তা’আলার হুকুম পবিত্র হজ একটি ফরজ ইবাদত। এই ইবাদত পালন করতেও সারা বিশ্বের মুসলমান আরাফাতের ময়দানে একত্রিত হন। একই দিনে হজ এবং জুমা (শুক্রবার) হওয়ায় এর ফজিলত অনেক বেশি পাশাপাশি সকল হজ পালনকারীরা ও গোটা মুসলিম জাতি আনন্দে মুখোরিত।

এ দিন হজ পালনের আরও একটি বিশেষ বৈশিষ্ট রয়েছে। শুক্রবারের হজকে বলা হয় আকবরি হজ। আকবরি হজ সম্পর্কে রাসুলুল্লাহ (সা:) বলেছেন, ৯ই জিলহজ শুক্রবার হলে সেই হজ ৭০ বছরের হজ হইতে উত্তম। কাজেই আজ যারা হজ পালন করার সুযোগ পেয়েছেন তারা অনেক বেশী সৌভাগ্যবান।

জুমার দিনে পবিত্র হজ

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link