1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. sheikhmustakikmustak@gmail.com : Sheikh Mustakim Mustak : Sheikh Mustakim Mustak
  5. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  6. rj.black.privateboy@gmail.com : rjblack :
  7. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  8. samirahmehd1997@gmail.com : Samir Ahmed : Samir Ahmed
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৩১ পূর্বাহ্ন

টিকা চুক্তিতে অনিয়ম করায় ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৮০ বার পড়া হয়েছে
Balsonaro

ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে কোভিড টিকার চুক্তি নিয়ে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। আর তাই গত ২৮শে জুন (সোমবার) তার বিরুদ্ধে মামলা করেছেন বিরোধীদলীয় সিনেটর র‍্যান্ডলফে রদ্রিগেজ। “স্বাস্থ্য মন্ত্রণালয়ে বিশাল দুর্নীতি হচ্ছে তা জানার পরেও প্রেসিডেন্ট বলসোনারো কেনো ধরনের পদক্ষেপ নেননি”- তা জানতে চেয়ে রদ্রিগেজ আদালতকে তদন্ত করতে বলেছেন।

ভারতের সাথে ব্রাজিল ৩২৪ মিলিয়ন ডলারের কোভিড টিকা কেনার চুক্তি করেন। কিন্তু সম্প্রতি সেই চুক্তি স্থগিত করেন ব্রাজিল। তবে চুক্তি অনুযায়ী, কোভ্যাকসিনের ২০ মিলিয়ন ডোজ টিকা ভারতের বায়োটেকের কাছ থেকে কেনার কথা ছিল ব্রাজিলের।

এদিকে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরোগা বলেন, চুক্তি নিয়ে প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠায় চুক্তি স্থগিতের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রতি ডোজ ভ্যাকসিনের মূল্য ১৫ ডলার। কারণ, চুক্তির বিভিন্ন বিষয়ে রাজি করানো এবং অমীমাংসিত নিয়ন্ত্রক অনুমোদনসমূহ ইত্যাদি বিষয় তুলে ধরে একটি তদন্ত শুরু করেছে ব্রাজিলীয় ফেডারেল প্রসিকিউটররা।

এই ব্যাপারে এক বিবৃতিতে ভারত বায়োটেক জানিয়েছে, নিয়ন্ত্রকদের অনুমোদন ও ব্রাজিলে তাদের ভ্যাকসিন সরবরাহ করার চুক্তির বিষয়টি ধাপে ধাপে এগিয়েছে এবং ব্রাজিলীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ভারত কোনো অগ্রিম টাকা গ্রহণ করেনি। তারা আরও জানায়, ভারতের বাইরে অন্য কোনো দেশে কোভ্যাকসিন সরবরাহের জন্য ডোজপ্রতি ১৫ থেকে ২০ ডলারের মধ্যে মূল্য ধরা হয়েছে।

মহামারি মোকাবিলায় ব্রাজিলের সার্বিক পদক্ষেপ পর্যবেক্ষণ করছে, এমন একটি সিনেট প্যানেলও ভারত বায়োটেকের সঙ্গে চুক্তির বিষয়টি তদন্ত করা হচ্ছে।

বিজ্ঞাপন





শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )