1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৪:৩৫ অপরাহ্ন

ডাবের পানি খাওয়ার উপকারিতা

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১৬৯ বার পড়া হয়েছে
ডাবের পানি খাওয়ার উপকারিতা
ডাবের পানি খাওয়ার উপকারিতা

ডাবের পানি শরীরের উপকারিতা হিসেবে বিবেচিত হয়। ডাবের পানি স্বচ্ছপানি পানীয় হিসেবেও অত্যন্ত সুস্বাদু। শুধু তাই নয়, ডাবের পানিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, মেঙ্গানিজ এবং জিঙ্ক ইত্যাদি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা সহ ডাবের পানিতে আছে আরো অনেক গুণ। ডাবের পানি খাওয়ার উপকারিতা কোনো জুরি নেই। তাহলে জেনে নেওয়া যাক ডাবের পানি খাওয়ার কিছু উপকারী তথ্য-

  • ত্বকের ইনফেকশন ও অন্যান্য সমস্যার সমাধানে ডাবের পানি বেশ কার্যকর। ডাবের পানিতে আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। এছাড়া ডাবের পানি ত্বকের অতিরিক্ত তেলকে দূর করতে ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে।
  • পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকায় ডাবের পানি কিডনির কর্মক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখে।  শরীরে উপস্থিত টক্সিন উপাদানদের ইউরিনের সঙ্গে বের করে দিয়ে নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়া থেকে মুক্তি দেয়।
  • ক্যালসিয়াম সহ আরো অনেক পুষ্টিগুণ হাড়কে মজবুত রাখতে সহায়তা করে। ডাবের পানিতে যে ক্যালসিয়াম আছে তা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান এবং আছে ম্যাগনেসিয়াম, যা হাড়কে ভালো রাখতে সাহায্য করে।
  • ডাবের পানি খেলে দীর্ঘ সময় ধরে পেট ভরা থাকে। তাতে ক্ষুধার প্রবণতাও কমে আসে। তাই কম খাওয়ার ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে। ডাবের পানিতে কোনো চর্বি নেই, বরং এটি শরীরের অতিরিক্ত চিনি শোষণ করে। ফলে যাদের ডায়াবেটিস আছে তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।
  • যেহেতু ডাবের পানি অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর। প্রতিদিন সকালে ডাবের পানি পান করলে নানাবিধ রোগব্যাধি শরীরের ধারে কাঁছে ঘেঁষতে পারে না। তাছাড়াও শরীরিক ক্ষমতাও বৃদ্ধিতেও গুরুত্বপূর্ন ভূমিকা রাখে।
  • অতিরিক্ত গরমের ফলে শরীরে ঘামের সঙ্গে প্রয়োজনীয় পানি বেরিয়ে যায়। আবার কখনও গরমে বমির ফলেও শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দেয়। ডাবে আছে কার্বোহাইড্রেড যা শক্তি বাড়ায় এবং শরীরে পানি শূন্যতা পূরণ করে।

এছাড়া ডাবের পানির আরো অনেক গুণাগুণ রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারি।

ডাবের পানি খাওয়ার উপকারিতা

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link