● মঙ্গলবার, জুন 18, 2024 | 03:09 অপরাহ্ন

দেশ গঠনে ছাত্রসমাজের ভূমিকা

দেশের জন্য প্রয়োজন ছাত্রসমাজের অগ্রগতি

জাতি গঠনের জন্য মানুষকে নৈতিক শিক্ষায় উদ্বুদ্ধ করা জরুরি, আর এই দায়িত্ব সঠিকভাবে পালন করা এবং সুন্দর, সুখী ও সমৃদ্ধশালী আদর্শ সমাজ গড়ে তুলতে পারে কেবল ছাত্রসমাজই। একজন ছাত্র জ্ঞানচর্চার মাধ্যমে নিজেকে আগামীর জন্য গড়ে তোলে। দেশের নানা কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হয়ে জাতিকে দিকনির্দেশনা দেয়। পৃথিবীতে যত উন্নয়নমূলক উদ্যোগ গৃহীত হয়েছে তাতে ছাত্রসমাজের মধ্য থেকেই সবথেকে বেশি স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা গেছে ।

একটি আদর্শ সমাজ বিনির্মাণে ছাত্রসমাজের গুরুত্ব অপরিসীম। ছাত্রসমাজ যেকোনো অধিকার আদায়ে সচেষ্ট। ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ১৯৬৯ সালে গণ-অভ্যুত্থান, ১৯৬২ সালে শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলন, ১৯৭১ সালে স্বাধীনতার সংগ্রাম, ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং ২০১৮ সালে নিরাপদ সড়কের দাবিসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে ছাত্রসমাজের সক্রিয় অংশগ্রহণের চিত্র আমরা দেখতে পাই।

এখানেই শেষ নয়। বর্তমানে চলমান সারাদেশে শিক্ষার্থীদের হাফ-পাস, নিরাপদ সড়ক এবং সড়কে অপরাধ-দূর্নীতির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে ছাত্রসমাজ।

গণপরিবহনে ছাত্র-ছাত্রী এবং নারীদের অবাধ যাত্রা ও সৌজন্যমূলক ব্যবহার নিশ্চিত করা, ফিটনেস ও লাইসেন্স বিহীন গাড়ি এবং লাইসেন্স বিহীন চালককে নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ, গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএ’র দূর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা করা, সকল রাস্তায় ট্রাফিক লাইট, জেব্রা ক্রসিং নিশ্চিত করা, জনবহুল রাস্তায় ট্রাফিক পুলিশ এর সংখ্যা বাড়ানো, ট্রাফিক পুলিশের ঘুষ দূর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া, গাড়ি চালকের কর্মঘন্টা একনাগাড়ে ৬ ঘন্টার বেশি না করা, প্রতিটি বাসে ২ জন চালক ও ২ জন সহকারী রাখা, পরিবহন শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ সকল ক্ষেত্রে ছাত্রসমাজের লড়াই চোখে পড়ার মতো।

ছাত্রসমাজ হলো জাতির চালিকাশক্তি। জাতির জন্য যখনই প্রয়োজন হয়েছে তখনই ছাত্রসমাজ এগিয়ে এসেছে। বর্তমানে যে সকল মানুষ দেশের উন্নতির পিছনে বড় অবদান রেখে চলেছে, অতীতে একদিন তারাও সাধারণ ছাত্র ছিল। তাই আজ যারা সাধারণ ছাত্র হিসেবে দিনযাপন করছে আগামী দিন তারাই দেশকে নানা দিক থেকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবে। ছাত্রসমাজই পারে সকল অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে। তারাই পারে সমাজে মাথা তুলে বেঁচে থাকার অধিকার, জুলুম-অত্যাচারে জর্জরিত সমাজে সুস্থ সুন্দর পরিবেশ ফিরিয়ে আনার অঙ্গীকার নিতে।

একটি দেশের ছাত্র সমাজ যদি অক্ষম হয়ে যায়, তাহলে সেই দেশের মূল চালিকাশক্তিই স্তব্ধ হয়ে পড়বে। বলা যায়, সমাজকে যদি একটি শরীরের সাথে তুলনা করা হয়, তাহলে ছাত্রসমাজ হলো সেই শরীরের ডান হাত। ছাত্র সমাজকে বাদ দিয়ে জাতীর উন্নয়ন মূলক যে কোন কাজ বাস্তবায়ন করা সম্ভব নয়। তাই একটি আদর্শ দেশ ও জাতি গঠনে প্রয়োজন ছাত্রসমাজের অগ্রগতি।

এই সম্পর্কিত আরও

office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...