1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন

দেশে শীত এবার বেশ আগেভাগেই নামবে: আবহাওয়া অধিদপ্তর

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ২৪১ বার পড়া হয়েছে
শীত
শীত

এবার বেশ আগেভাগেই দেশে শীত নামবে বলে এক পূর্বাভাস দিয়েছে আবহাওয়ার অধিদপ্তরের কর্মকর্তারা। তারা জানিয়েছেন, সাধারণত ডিসেম্বর থেকে ফেব্রয়ারি পর্যন্ত শীতকাল হিসেবে ধরা হয়। কিন্তু এই বছর নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আস্তে আস্তে দিন এবং রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকবে।

আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক বলেছেন, এখন দেশের উত্তর-পশ্চিমে একটা উচ্চ চাপ বলয় বিরাজমান করছে। এই উচ্চ চাপ বলয় বঙ্গপোসাগরের জলীয় বাষ্পকে দক্ষিণের দিকে ঠেলে নিয়ে যাবে। ফলে তাপমাত্রা স্বাভাবিকের বেশ কাছাকাছি থাকবে। সেই তাপমাত্রাটা অঞ্চলভেদে গড়ে ১৮ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করবে। সেই হিসেবে নভেম্বরে এই তাপমাত্রা থাকবে। যেটা শীতকালে সাধারণত গড় তাপমাত্রা থাকে।

তবে প্রথম শৈত্যপ্রবাহটি ডিসেম্বর মাসের শুরুতেই হবে। তিনি বলেন, এটি হবে একটি মৃদু শৈত্যপ্রবাহ। ডিসেম্বরের শেষ নাগাদ একটি তীর্ব্র শৈত্যপ্রবাহ হবে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে শৈত্যপ্রবাহের সংখ্যা কমে গেছে। তীব্র এবং মাঝারি শৈত্যপ্রবাহের সময়সীমাটাও কমে আসছে।

এই আবহাওয়াবিদ উল্লেখ করে বলেন, মৃদু শৈত্যপ্রবাহ যেগুলো হচ্ছে, সেটি দীর্ঘ সময় ধরে বিরাজ করছে। এসব শৈত্যপ্রবাহ দশ দিন থেকে শুরু করে একুশ দিন পর্যন্ত থাকছে। আবহাওয়ার অধিদপ্তর বলছে, এবার রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, নেত্রকোনা ,যশোর ,কুষ্টিয়া কখনো কখনো রাঙ্গামাটি অঞ্চলে এই মৃদু শৈত্যপ্রবাহ হবে ।

শীত

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও

ফেসবুকে হক কথা

Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link