● মঙ্গলবার, এপ্রিল 23, 2024 | 07:53 পূর্বাহ্ন

নিজের জীবন নিজেকেই পরিবর্তন করতে হয়-

অনেক বড় একটি কোম্পানীতে হঠাৎ করেই ব্যবসায় লোকসান হতে থাকে। একদিন দুপুরে সেই কোম্পানীর কর্মচারীরা বাইরের ক্যান্টিন থেকে দুপুরের খাবার খেয়ে ফেরার সময় দেখেন যে, অফিসের প্রবেশমুখে একটি নোটিশ ঝোলানো রয়েছে। নোটিশে লেখা ছিল,

আমাদের কোম্পানীর লোকসানের জন্য যে ব্যক্তিটি দায়ী গতকাল সে মারা গেছেন। সেমিনার রুমে একটি কফিনের ভিতর তার লাশ রাখা আছে। চাইলে যে কেউ সেই লাশ দেখতে পারেন। একজন সহকর্মীর মত্যুর খবর শুনে প্রথমে লোকেরা খুব দুঃখ পেল। তবে মারা যাওয়া ব্যক্তিটি কে হতে পারে সেটা জানার জন্য তারা কৌতুহলী হয়ে উঠলো।

সকলে একসাথে সেমিনার রুমে গেলো। সবাই ভাবতে লাগলো,’আসলে সেই লোকটা কে যিনি আমাদের সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল? তবে সে যেই হোক, এখন অন্তত সে আর বেঁচে নেই। যখন এক এক করে কফিনের কাছে গেল এবং ভেতরে তাকালো তখন সবাই হঠাৎ কেমন যেন হতভম্ভ হয়ে গেল। যেন সেখানে তাদের খুব আপন কারো লাশ রাখা ছিল।

আসলে সেই কফিনের ভেতর একটা আয়না রাখা ছিল। যে-ই ভেতরে তাকিয়েছিলো সে তার নিজের চেহারাই দেখতে পাচ্ছিলো।আয়নার একপাশে একটা কাগজে লেখা ছিল, গোটা পৃথিবীতে তোমার সাফল্যের পথে বাধা দিতে সক্ষম এমন শুধুমাত্র একজনই আছে , আর সে হচ্ছো ‘তুমি’ নিজে।

শিক্ষাঃ একমাত্র ব্যক্তি নিজেই তার জীবন পরিবর্তন করতে পারে, জীবনকে সুখী করতে পারে, নিজেকে নিজেই সাহায্য করতে পারে। অফিসের বসের কারণে, অভিভাবকের কারণে, বন্ধু-বান্ধবের কারণে জীবন বদলে যায় না। জীবন তখনই বদলায় যখন নিজে বদলায়। নিজের সক্ষমতা সম্পর্কে নিজের বিশ্বাসের সীমাটা যখন অতিক্রম করা যায়, শুধু তখনই জীবন বদলায়, পূরন হয় জীবনের লক্ষ্য গুলো। নিজের আলোয় আলোকিত করে চারপাশ।।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...