1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন

পয়লা মহররমে ইতিহাসে ঘটে যাওয়া কিছু ঘটনা

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বুধবার, ১১ আগস্ট, ২০২১
  • ৩৫১ বার পড়া হয়েছে
মহররম
মহররম

পয়লা মহররমে ঘটে যাওয়া অনেক ঘটনা রয়েছে ইতিহাসের পাতায়। হযরত ইদ্রিস (আঃ)-এর জান্নাতে গমন করা, হযরত জাকারিয়া (আঃ)-এর দোয়া কবুল হওয়া, মক্কায় কাফের নেতাদের পক্ষ থেকে বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সাঃ) এবং তাঁর অনুসারীদের ওপর অর্থনৈতিক ও সামাজিক অবরোধ আরোপের মত কয়েকটি অতি গুরুত্বপূর্ণ ঘটনা এর মধ্যে উল্লেখযোগ্য।।

আজ থেকে হাজার হাজার বছর আগে এমন দিনে অর্থাৎ পয়লা মহররম মহান আল্লাহ তা’আলা হযরত ইদ্রিস (আঃ)-কে বেহেশতে উঠিয়ে নেন। মানুষকে এক আল্লাহর পথে ফিরিয়ে আনার মিশন সফল হওয়ার পর ঘটেছিল এমন ঘটনা। এর আগে মানুষ বহু খোদার উপাসনা ও অগ্নি-পূজা করায় লিপ্ত ছিল।

হযরত ইদ্রিস (আঃ)-এর নাম ছিল আনুখ। তিনি ছিলেন আদি পিতা হযরত আদম (আঃ)-এর সপ্তম অধস্তন পুরুষ ও হযরত নুহ (আঃ)-এর পরদাদা। তিনি গভীর জ্ঞান ও প্রজ্ঞার অধিকারী ছিলেন এবং অন্যদেরও তা শিক্ষা দিতেন। এজন্য তাঁকে বলা হত ‘ইদ্রিস’।

তখনকার সময়ে মানবজাতি পোশাক হিসেবে জন্তু বা পশুর চামড়া ব্যবহার করত। তারা লিখতে জানতেন না। হযরত ইদ্রিস (আঃ) মানবজাতিকে প্রথম কাপড় বুনন ও পোশাক সেলাইয়ের কৌশল, লিখনের প্রবর্তন এবং কলম ব্যবহার করা শিখিয়েছেন। তাঁর বাড়ী ছিল ইরাকের কুফা শহরের বাইরে সাহলা মসজিদে। হযরত ইদ্রিস (আ.)-কে ‘দার্শনিকদের নবী’ বলে আখ্যায়িত করা হয় এবং কোনো কোনো প্রাচীন বইয়ের লেখক হিসেবে তাঁর নাম উল্লেখ করা হয়। এই মহান নবী পশ্চিম মিশরের কয়েকটি ঐতিহাসিক স্থাপনাসহ বেশ কয়েকটি শহর নির্মাণ করেছিলেন।

হাজার হাজার বছর আগে এই দিনে অর্থাৎ পয়লা মহররম আল্লাহ পাক রব্বুল আলামীন হযরত জাকারিয়া (আঃ)-এর দোয়া কবুল করেছিলেন। বৃদ্ধ বয়সে তিনি এই দোয়া করেছিলেন মহান আল্লাহ তাঁকে যেন এক নেক পুত্র সন্তান দান করেন। মহান আল্লাহ তাঁকে দান করেছিলেন বিখ্যাত নবী হযরত ইয়াহিয়া (আ)।

১৩৬২ চন্দ্রবছর আগে ৮১ হিজরির এই দিনে (পয়লা মহররম) ইন্তিকাল করেন আমিরুল মুমিনিন হযরত আলী (আঃ)-এর পুত্র মুহাম্মাদ আল হানাফিয়া। তার মায়ের নাম ছিল খাওলা। হযরত আলী (রাঃ) এই মহীয়সী নারীকে বিয়ে করেছিলেন প্রথম স্ত্রী নবী-নন্দিনী হযরত ফাতিমা (রাঃ)-এর ইন্তেকালের কয়েক বছর পর।

১৪২৩ বছর আগে হিজরি ২০ সালের পয়লা মহররম আজকের এই দিনে মুসলিম বাহিনীর হাতে পূর্বাঞ্চলীয় রোমান বা বাইজান্টাইন সাম্রাজ্যের আওতাভুক্ত মিশর মুক্ত হয়। মিশরীয়রা মুসলিম বাহিনীকে স্বাগত জানায় এবং তাদের বেশিরভাগই খ্রিস্ট ধর্ম ত্যাগ করে মুসলমান হয়ে যায়।

এছাড়া বহু ঘটনা আছে যা পয়লা মহররমে ঘঠেছিল। মহররম এলেই ইতিহাসের পাতায় থাকা এসব ঘটনা মনে পড়ে যায়।

মহররম

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link