1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন

পরিবারকে না জানিয়ে বিয়ের পর আবার প্রকাশ্য বিয়ে

মারুফ হোসেন
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ২৬১ বার পড়া হয়েছে
পরিবারকে না জানিয়ে বিয়ের মাসআলা

প্রশ্নঃ-
আমরা দুজন সম্পর্ক করে বিয়ে করেছি,উভয় পরিবারকে না জানিয়ে। গুনাহ হবে ভেবে দীর্ঘ দিন সম্পর্ক না করে নিজেরা বিয়ে করে নিয়েছি,স্বাক্ষীগনের উস্থিতিতে এবং শরিয়ত সম্মত ভাবে।

পরিবারকে জানাইনি। কারণ আমাদের বড়রা বিবাহের বাকী ছিলো। এখন আমাদের সময় হওয়ায় আমাদের পরিবার আমাদের বিয়ে ঠিক করেছে। আলহামদুলিল্লাহ। আমাদের দুজনের পছন্দমত আমাদের সাথেই। এখন কথা হলো আমাদের তো বিয়ে হয়েই গেছে যা পরিবারকে জানানো যাচ্ছে না।

তাহলে তাদের কাছে আস্থা হারাবো বা দেয়া থেকে বঞ্চিত হবো। এবং আমাদের পরিবার থেকে তাড়িয়েও দিতে পারে। তাই আমরা ভাবছি আমরা যেটা জানি তা আমাদের মাঝেই গোপন থাক। মোটকথা তারা যদি পরিপূর্ণ আয়োজন করে আমাদের বিবাহ দেন নতুন করে দেনমোহর ধরে তাহলে সমস্যা হবে কি? (দেনমোহর আগে ০২ লাখ ছিলো প্রয়োজনে তাই ধরবো)

কাবিন নামা দুটো হলে সমস্যা কিনা? বিয়ে নতুন করে করা যাবে কিনা?  তাহলে কাবিন নামা কার্যকর হবে কেনটা?

উত্তরঃ-
বিয়ে মূলত প্রথমটিই কার্যকর হবে। দ্বিতীয়বার বিয়েটা শুধুই আনুষ্ঠানিকতা ছাড়া কিছু নয়। আর দুইবার কাবিন করাতে কোন সমস্যা নেই। আবশ্যক হবে প্রথমটিই। সূত্র: আহলে হক মিডিয়া

وإذا تزوجها بألف درهم، ثم جدد العقد بألفى درهم، فعلى قول أبى حنيفة رح، وأبى يوسف لا تثبت الزيادة، وكون مهرها ألف درهم وعلى قول محمد رح، تثبت ويكون مهرها ألفى درهم، وفى الظهيرية: قال بعض مشائخنا: المختار عندنا أن تلزمه الألف الثانية (تاتارخانية، كتاب النكاح، الفصل السابع عشر فى المهر-4\184-185، رقم-5914)

وفى الكافى: جدد النكاح بزيادة ألف لزمه ألفان على الظاهر

حاصل عبارة الكافى: تزوجها فى السر بألف، ثم فى العلانية بألفين ظاهر المنصوص فى الأصل أنه يلزم الألفان ويكون زيادة فى المهر، وعند أبى يوسف المهر هو الأول، لأن العقد الثانى لغو، فيلغو ما فيه، وعند الإمام أن الثانى، وإن لغا لا يلغوا ما فيه من الزيادة (الدر مع رد المحتار، كتاب النكاح، باب المهر-4\247)

পরিবারকে না জানিয়ে বিয়ের মাসআলা

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও

ফেসবুকে হক কথা

Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link