1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

পাঁচ বাঙালি বিজ্ঞানীর স্মরণে বিজ্ঞান উৎসব-২০২২

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ রবিবার, ৩ জুলাই, ২০২২
  • ২৩৭ বার পড়া হয়েছে
পাঁচ বাঙালি বিজ্ঞানীর স্মরণে বিজ্ঞান উৎসব-২০২২

বিজ্ঞান আমাদের খুলে দিয়েছে এক অপার জ্ঞান ভান্ডার। বের করে এনেছে অজানা অনেক কিছু। সভ্যতার অগ্রগতির সাথে সাথে বিজ্ঞানের সঠিক ব্যবহার মানব সভ্যতাকে সহজ করে তুলেছে। পৃথিবীতে মানবজাতির পথ চলার শুরু থেকেই মানুষের প্রতিদিনকার জীবনে বিজ্ঞান অনস্বীকার্য প্রভাব রেখে গিয়েছে। বর্তমান সময়ে বিজ্ঞান ছাড়া এক মুহূর্তও ভাবা যায় না। প্রাকৃতিক দূর্যোগ হোক কিংবা মারণ অসুখ সব ক্ষেত্রেই বিজ্ঞান মানবজাতির মঙ্গলে রুখে দাঁড়িয়েছে।

বিজ্ঞান শব্দটির অর্থ হল বিশেষ জ্ঞান। আর যারা এই বিশেষ জ্ঞানের অধিকারী হয় এবং এটিকে কাজে লাগিয়ে একের পর এক নতুন নতুন জিনিস আবষ্কিার করে মানবজাতির জীবন সহজতর করে তোলেন তাদেরকে বলা হয় বিজ্ঞানী।

বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও এমন বিজ্ঞানী রয়েছে যাদের অবদানের কথা কখনো ভুলে যাওয়ার মতো নয়। আমরা অনেকেই জানি না এই আধুনিক বিজ্ঞানেও বাঙালিদের অবদান আছে। নিউটন, আইনেষ্টাইন, গ্যালিলিও, স্টিফেন হকিং এর নাম বললে অধিকাংশ মানুষ চিনে। কিন্তু বাঙালি বিজ্ঞানীদের কত জনই বা নাম জানে। যদিও বই পত্রে এনাদের আমরা পাই না। আমাদের দেশের জগদীশ চন্দ্র বসু, জামাল নজরুল ইসলাম, সত্যেন্দ্রনাথ বসু, প্রফুল্ল চন্দ্র রায় এবং মেঘনাদ সাহা এই সেরা ৫ বাঙ্গালি বিজ্ঞানী এমন সব জিনিস আবিষ্কার করেছে যার সুফল ভোগ করছে গোটা বিশ্ব।

এই পাঁচ বাঙালি বিজ্ঞানীর স্মরণে ঢাকা নগর শাখার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান উৎসব-২০২২, ‘বিজ্ঞান আন্দোলন মঞ্চ’। এই বিজ্ঞান উৎসবের প্রতিপাদ্য ছিল ‘বিজ্ঞান হোক সব অন্ধবিশ্বাস ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার’।

গতকাল শনিবার (২ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ায় সকাল ১০টায় শুরু হয় এই উৎসব। এই আয়োজন তিনটি বিভাগে কুইজ, রচনা প্রতিযোগিতা, পোস্টার প্রেজেন্টেশন ও বিজ্ঞান প্রজেক্টসহ মোট পাঁচটি সেগমেন্টে ভাগ করা হয়। এতে অংশগ্রহণ করেন প্রায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বিজ্ঞান আন্দোলন মঞ্চ ঢাকা নগর শাখার সমন্বয়ক অনিক কুমার দাস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও জ্বালানিনীতি গবেষক অধ্যাপক এম শামসুল আলম, কেন্দ্রীয় সংগঠক শোভন রহমান, বিজ্ঞান আন্দোলন মঞ্চ কেন্দ্রীয় সমন্বয়ক ইমরান হাবিব রুমন, ঢাকা নগরের সংগঠক ইনজামামুল হক এবং বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, আজ চারিদিকে অস্থিরতা বাড়ছে। সামাজিক অসহিষ্ণুতা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সামাজিক কুসংস্কার ও সঠিক শিক্ষার অভাবে আমরা পিছিয়ে পড়ছি প্রতিনিয়তই। এর একটি বড় কারণ হলো, নানা ধরণের অন্ধবিশ্বাস ও কুসংস্কার আমাদের বেষ্টন করে ফেলছে। এগুলো থেকে বের হতে হলে বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা প্রণয়ন ও যুক্তিবাদী মনন তৈরির সংস্কৃতি গড়ে তুলতে হবে। এই লক্ষ্যে বিজ্ঞান আন্দোলন মঞ্চ কাজ করে যাচ্ছে। বিজ্ঞানভিত্তিক চিন্তা চেতনাকে নিজেদের জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগিয়ে তা বাস্তবায়ন করতে হবে। বিজ্ঞান আন্দোলন মঞ্চ-এর বিজ্ঞান উৎসবে তিনটি বিভাগে পাঁচটি সেগমেন্টে মোট ৪৫ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হয়। অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে সনদপত্র দেওয়া হয়।

পাঁচ বাঙালি বিজ্ঞানীর স্মরণে বিজ্ঞান উৎসব-২০২২

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link