● সোমবার, জুলাই 22, 2024 | 05:37 অপরাহ্ন

ফেরাউন

ফিরাউন কোথায় নিমজ্জিত হয়েছিল

কারো কারো মুখে শোনা যায় যে, আল্লাহ তা’আলাক যে জলভাগ দিয়ে মুসা (আ) ও তার সাহাবীদরেকে কুদরতীভাবে পার করছেলিনে আর ফিরাউনকে ও তার দলবলকে নিমজ্জিত করেছিলেন, তা হচ্ছে নীলনদ। এই ধারনা ঠিক নয়। যেহেতু নীলনদ মিসরের নদী আর ফিরাউন ছিল মিসরের অধিপতি, সম্ভবত এজন্যই এ কথা অনেকের কাছে স্বাভাবকি বলে মনে হয়। ফলে এই ভুল ধারণা ব্যাপকতা লাভ করছেে।

সঠিক তথ্য হচ্ছে ,ফিরাউন যে স্থানে নিমজ্জিত হয়েছিল তা হচ্ছে লোহিত সাগররে উত্তরের অংশ মিসরের পূর্বে যেখানে সুয়েজ খাল খনন করা হয়ছেে। তার সঙ্গে সংলগ্ন দক্ষিণে সমুদ্রের দুইটি মাথা পরিলক্ষিত হয়। আমাদের আলোচিত স্থান হচ্ছে পশ্চিমের মাথা। (এ স্থান বর্তমানে সুয়েজ উপসাগর নামে পরিচিত।)

হযরত মুসা (আ.) যখন আল্লাহ তা‘আলার আদেশে মজলুম বণী ইসরাঈলকে সঙ্গে নিয়ে রাতের বেলা এখানে পৗেঁছলেন এবং সঙ্গের লাঠি দ্বারা সমুদ্রে আঘাত করলেন তখন সমুদ্র তার জন্য পথ করে দিল। পানি উচু টিলার মত দুই পাশে স্থির হয়ে গেল আর তিনি শুকনা রাস্তা দিয়ে সমুদ্র পার হলেন। সমুদ্র পাড়ি দিয়ে হযরত মুসা (আ) ও তাঁর সঙ্গীরা সীনা উপদ্বীপে উপনীত হয়েছিল।

এদিকে ফিরাউন যখন তাঁর বাহিনী নিয়ে তাদের পশ্চাদ্ধাবন করল এবং সে রাস্তা অতিক্রম করতে চাইলো তখন আল্লাহ তা‘আলা উভয় পার্শ্ব থেকে পানিকে মিলিত হওয়ার আদেশ দিলেন। ফলে তারা সবাই নিমজ্জিত হয়ে জাহান্নামবাসী হল।
মুসা (আ.) সে সময় মিসর থেকে সীনা উপদ্বীপে পৗেঁছে ছিলেন তা একটি স্বীকৃত বিষয়। মিসর থেকে সীনা উপদ্বীপে যাওয়ার পথে যে জলভাগ রয়েছে তা হচ্ছে লোহিত সাগর। নীল নদের প্রশ্নই এখানে অবান্তর।

এই সম্পর্কিত আরও

কাবার চাবি
বিস্তারিত...
হজ-2025
বিস্তারিত...
খিলাফত
বিস্তারিত...
office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...