1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বুধবার, ২৯ জুন ২০২২, ০৭:২৫ অপরাহ্ন

বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ সোমবার, ১৩ জুন, ২০২২
  • ১৫ বার পড়া হয়েছে
বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

১৯৯৫ সালে যাত্রা শুরু আইকনিক ইন্টারনেট এক্সপ্লোরার ওয়েব ব্রাউজিং সাইটটি ১৫ জুনের পর আর ব্যবহার করা যাবে না। যাত্রা শুরুর ২৭ বছর পর ইন্টারনেট এক্সপ্লোরার পুরোপুরি বন্ধ হচ্ছে। 

সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন মাইক্রোসফট কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’ এরই মধ্যে জায়গা নিয়ে নিয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের। প্রথমে ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে লঞ্চ হলেও পরে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। তবে ফায়ার ফক্স, ক্রোমের এই যুগে ধীরে ধীরে জনপ্রিয়তা হারাতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরার।

মাইক্রোসফট ২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয়। এরপর ২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ হয়।

এদিকে মাইক্রোসফট এজ এর প্রোগ্রাম ম্যানেজার শন লিন্ডারস এক বিবৃতিতে জানান, উইন্ডোজ-১০ এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ মাইক্রোসফট এজের উপর নির্ভর করছে। মাইক্রোসফট এজে’র মধ্যেই রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড। ফলে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এজে ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।

দিন দিন প্রযুক্তির উন্নয়নে ইন্টারনেট এক্সপ্লোরার হারিয়ে গেলেও অনেকের কাছে এটিই ছিল ইন্টারনেট দুনিয়ায় প্রবেশের প্রথম পথ।

বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link