1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. sheikhmustakikmustak@gmail.com : Sheikh Mustakim Mustak : Sheikh Mustakim Mustak
  5. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  6. rj.black.privateboy@gmail.com : rjblack :
  7. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  8. samirahmehd1997@gmail.com : Samir Ahmed : Samir Ahmed
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:১৪ পূর্বাহ্ন

বাঘ ও কুকুর

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১
  • ৬৩ বার পড়া হয়েছে
Tigers and dogs

একটি মোটাসোটা কুকুর স্বীয় আস্তানার সামনে বাঁধা ছিল। তার গায়ে ছিল আয়েশী ও সুখময় জীবনের ছাপ। একদা একটি ক্ষুধার্ত বাঘ তার মুখোমুখি হল। বাঘটির গায়ে হাড্ডি ছাড়া কিছুই ছিল না। না খেতে খেতে একেবারে শুকিয়ে গিয়েছিল। বাঘটি কুকুরকে জিজ্ঞেস করলো, তুমি এতো সুখি জীবন কি করে অর্জন করলে? সাথে সাথে বাঘটি তার অনাহারক্লিষ্ট ও দুর্দশাগ্রস্ত জীবনের বিবরণ তুলে ধরলো।

জবাবে কুকরটি বললো, তুমি যদি আমার মত কাজ করতে তাহলে আরামের জীবন যাপন করতে পারতে। উপভোগ করতে পারতে শান্তিময় জীবনের স্বাদ। সক্ষম হতে আমার মত জীবন কাটাতে। বাঘটি বললো, তোমার কাজ কী? কুকুরটি বললো, আমি রাতে চোর থেকে বাড়ি পাহারার দায়িত্ব পালন করি। বাঘটি বললো, আমি তো সেটাই চাই। আমাকে তোমার সাথে নিয়ে যাও! তাহলে আমি একটা আশ্রয় পাবো। যা আমাকে স্বাচ্ছন্দে থাকার সুযোগ করে দিবে। পাবো একটা ডেরা যা আমাকে সুরক্ষা করবে।

এক পর্যায়ে বাঘ কুকুরটির কাছে গেল। সে দেখতে পেল তার ঘাড়ে কিসের যেন বিশ্রী দাগ পড়ে আছে। তাই বাঘটি কুকুরকে এ সম্পর্কে জিজ্ঞেস করলো। জবাবে কুকুরটি বললো, আমার মনিব দিনের বেলায় আমাকে শিকল দিয়ে বেঁধে রাখেন। যেন বাড়ি ছেড়ে চলে না যাই এবং মানুষকে কামড় না দিই। রাতের বেলায় তিনি শিকলটি খুলে দেন। কুকুরের জবাব শুনে বাঘটি পিছু হটে গেল এবং কুকরটিকে বললো, বন্ধু! আমাকে যেতে দাও। ধন্যবাদ তোমার সুখময় জীবনকে। এমন মজার জীবন তুমি একাই উপভোগ করো! আমি এমন লাঞ্চনা, গঞ্জনা ও দাসত্বের জীবন চাই না। আমি রিক্ততা, নিঃস্বতা, অনাহার ও অর্ধাহারে থাকা সত্তেও স্বাধীন মুক্ত জীবনকে লাঞ্চনা ও দাসত্বের জীবন অপেক্ষা শ্রেয়তর মনে করি।

শিক্ষাঃ স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার। আল কুরআনে উল্লেখ আছে, আল্লাহ তা’আলা আদম ও হাওয়াকে সৃষ্টি করার পর জান্নাতে অবাধে বিচরণ করার স্বাধীনতা দিয়েছিলেন। বস্ত্তত স্বাধীনতা ছাড়া মানবীয় গুণাবলীর পূর্ণ বিকাশ ঘটে না। পরাধীনতার শিকল পড়া জীবন অভিশাপের নামান্তর। তাই তো প্রাগৈতিহাসিক যুগ থেকেই মানুষ স্বাধীনতার জন্য প্রাণোৎসর্গ করতেও কুণ্ঠাবোধ করেনি। বিশ্বের জাতিসমূহ একের পর এক অব্যাহত ভাবে স্বাধীনতার জন্য লড়াই করেছে। অকাতরে বিলিয়ে দিয়েছে লক্ষ লক্ষ প্রাণ। নির্দ্বিধায় লুটিয়ে দিয়েছে লক্ষ লক্ষ মা-বোনের ইজ্জত। তবুও পরাধীনতাকে মেনে নেয়নি। গল্পটি থেকে আমরা এ শিক্ষাই পাচ্ছি। আহ! বর্তমান বিশ্বে জাতি হিসেবে মুসলমানগণ পশ্চিমাদের দাসত্বের অবস্থা থেকে স্বাধীনতা লাভের অনুভূতি ও প্রেরণাটুকু যদি অর্জন করতে পারতো।

বিজ্ঞাপন





শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )