1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৯:৩০ পূর্বাহ্ন

বাস্তব জীবনের গল্প অনেক কঠিন

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৬৮ বার পড়া হয়েছে
বাস্তব জীবনের গল্প গুলো অনেক কঠিন
বাস্তব জীবনের গল্প গুলো অনেক কঠিন

জীবনটা সহজ নয়। বাস্তব জীবনের গল্প গুলো অনেক কঠিন হয়। আজকালকের দিনে যার টাকা আছে তার সবকিছুই আছে আর যার টাকা নাই তার কাছে কিছুই নাই। ওই যে বস্তির কোনায় থাকা ছোট্ট ছেলেটা মায়ের আচল ধরে বায়না করে, মা মুরগী খামু। মা বলে আচ্ছা বাবা আনবো। আসলে কখন যে মুরগী আনবে তা সে নিজেও জানে না।

ডাল, আলু ভর্তা খেতে খেতে সে নিজেও আর খেতে চাইতো না। চুলার পাশে মায়ের কান্না করা কেও দেখতো না। একটা মধ্যবিও পরিবারের ছেলে মেয়ের যে কোনো সরকারি চাকরিতেও সহজে সুযোগ হয়ে ওঠে না। একমাত্র সেই জানে নিজেকে কতোটা ছোটো ভাবে। তার মোবাইলটা ভাঙ্গা তারপরও বাবার কাছে চাইতে পারে না। কীভাবে চাইবে তার পড়াশোনার খরচ চালাতেই বাবা ক্লান্ত। যদিও সাহস করে চায় তারপর বাবা গালি দিয়ে বলে তোমার পিছনে কত টাকা খরচ হয় তুমি কি ভেবে দেখেছো। তারপর সেও দেখে তার বাবা একটা ছেরা জুতা পরে অফিসে যায়। বাবা ও ছেলের নীরব কান্না এ সমাজের কেউ দেখেনা। হ্যাঁ, এটাই জীবন। যে ছেলেটা তার গ্রেজুয়েশান শেষ করে চাকরি পাচ্ছে না। সেই ছেলের নীরব কান্না করাটা কেউ দেখে না।

আমাদের মধ্যবিত্তদের দিনগুলোকে একটা দুঃস্বপ্ন ভেবে নিতে হয়ে। আসলে কি, আমাদের জীবনে টাকার দরকার আছে। অন্য কিছু থেকে যেই শিক্ষা না পাওয়া যায়, সেই শিক্ষা খালি পকেট থেকে পাওয়া যায়। খালি পকেট-ই হাজার শিক্ষা দিবে। টাকা ছাড়া আমাদের জীবনটা অচল। খালি পকেট তোমাকে তোমার জীবনের সেরা শিক্ষাটা দিবে। প্রতেক মা-বাবাই চায় তার সন্তানদের খুশি রাখতে কিন্তু চাইলেও পারে না। কারণ বাস্তবতা এতটাই কঠিন। বাস্তব জীবনের গল্প গুলোও অনেক জটিল। যাদের টাকা আছে আছে তাদের সব আছে, যার টাকা নাই তার কিছুই নাই। প্রতিটা মানুষের জীবনের গল্প আলাদা। তাই মানুষকে কখনো ছোট করে দেখো না, দেখা উচিৎ না।

বিজ্ঞাপন




শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )