1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

বিদায় ২০২২

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২
  • ৮৬ বার পড়া হয়েছে
বিদায় ২০২২, স্বাগত ২০২৩

সময় থেমে নেই। চলছে তার আপন গতিতেই। সময় বদলায় না, তবে বদলে যায় ক্যালেন্ডারের এপিট ওপিট। দীর্ঘ ৩৬৫ দিন পর ক্যালেন্ডার বদলানোর সময় হয়েছে। পরিসমাপ্তির পথে ২০২২। জীবনখাতার পাতা থেকে আরো একটি বছর গত’র গর্ভে বিলীন হয়ে গেল। আর মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে আগমনের পথে রয়েছে ২০২৩।

আজ রাত পোহালেই আগামীকাল কুয়াশা ঘেরা ভোরের পূর্বাকাশে দেখা দেবে নতুন বছরের সূর্য। এসে গেল আরও একটা নতুন বছর। নতুন আশায় বুক বেঁধে নতুন করে পথ চলার ব্রত। আগামীর পথ হয়তো দেখাবে নতুন দিগন্তএই প্রত্যাশা সকলের। সুন্দর-শান্তিময় হোক ২০২৩।

ক্যালেন্ডারের পাতা উল্টে বিদায় নিচ্ছে ২০২২ সাল। বছর শেষ হওয়ার পথে সবাই নতুন আলো ও সম্ভাবনার আশায় বসে আছে। তাই নতুন বছরে বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি মানুষের একটি মাত্রই চাওয়া- বিশ্ব হোক প্রাণঘাতী করোনাভাইরাস মুক্তবন্ধ হোক যুদ্ধপ্রাণঘাতীহানাহানি। যুদ্ধ নয় শান্তি চাইভয়হীন প্রাণভরে নিশ্বাস নিক বিশ্বের প্রতিটি মানুষ।’ তাই বিদায় ২০২২স্বাগত ২০২৩ সাল।

আজ মহাকাল সেভাবেই মুছে দেবে বহুল আলোচিত ২০২২ কে। যেতে নাহি দিব’-এ চিরন্তন বিলাপধ্বনীর ভেতরে আবহমান সূর্য একটি পুরনো দিবসকে আজ কালস্রোতের উর্মিমালায় বিলীন করে পশ্চিম দিগন্তে মিলিয়ে যাবে। বর্ষবরণের আবাহন রেখে কুয়াশামোড়া পান্ডুর সূর্য আজ বিদায় নেবে মহাকালের যাত্রায়। সময় হলো খ্রিস্টীয় ২০২২ সালকে বিদায় বলার। খ্রিস্টীয় নতুন বছর ২০২৩ সালকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী।

সময় চলে যায়। যাওয়ার পথে বদলে যায় অনেক কিছুই। এ হলো পরম সত্য। সময় যেন এক প্রবাহমান মহাসমুদ্র। কেবলই সামনের দিকে এগিয়ে যাওয়াপেছনে ফেরার সুযোগ নেই। তাই তো জীবন এত গতিময়। সেই গতির ধারাবাহিকতায় মহাকালের প্রেক্ষাপটে একটি বছর মিলিয়ে গেল। আজ আলোড়িত বর্ষ বিদায়ের দিন। জীর্ণ ঝরা পল্লবের মতো সরল রৈখিক গ্রেগরিয়ান ক্যালেন্ডারের পাতা থেকে আজ খসে পড়বে ২০২২

আগামীকাল থেকে শুরু হবে নতুন প্রত্যাশার নতুন বছরকিন্তু যে বছরটি হারিয়ে গেল জীবন থেকেক্যালেন্ডারের পাতা থেকেতার সবই কি হারিয়ে যাবেমুছে যাবে সবনাসবকিছু মুঝে যায় না। ঘটনাবহুল ২০২২ এর ঘটনার রেশ টেনেই মানুষ এগিয়ে যাবে ২০২৩ সালের মধ্যরাতের পথে। অনেক ঘটনা মুছে যাবে বিস্মৃতির ধুলায়। আবার পাওয়া না পাওয়ার অনেক ঘটনা থাকবে উজ্জ্বল হয়ে।

আজ রাত পোহালেই কাল পূর্বকাশে উঠবে যে নতুন সূর্য- সে সূর্য নতুন বছরের। নতুন আশায় বুক বেঁধে আরও একটি নতুন বছরের দিনলিপি পড়ে থাকবে পেছনে। নতুন বছরে নতুন সূর্যের অসীম প্রতীক্ষা মানুষের। গত দুই বছরের উৎসব করতে না পারলেও এবার মুক্তির প্রত্যাশায় শান্তির বার্তায় নিয়েই এবার মানুষ স্বাগত জানাবে ইংরেজি নতুন বছর ২০২৩ সালকে।

এখন নতুন বছর আর নতুন সূর্যের অপেক্ষায় দেশবাসী। ২০২৩-এ মানবতার জয় হোক। জয় হোক মানুষের। পুরোনো কথাই নতুন করে গীত হোক : ‘আয় আয় আয় নতুনের দিন/ বসন্তের ঝরাপাতা ময়লা পুরনো যতো/ দে উড়িয়ে দে পুড়িয়ে, ভেঙেচুরে গুঁড়িয়ে/ মুছে দেরে দুঃখ মলিন।’ আগামীকাল রবিবার থেকে নতুন বছরেনতুন জীবনে যাত্রা করবে এ দেশের মানুষ। কাল শুরু হবে আরও একটি নতুন বছর ২০২৩। স্বাগত ২০২৩বিদায় ২০২২।

বিদায় ২০২২, স্বাগত ২০২৩

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link