1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৭:০৯ পূর্বাহ্ন

বিশ্ববাজারে তেলের দাম কি আরও বাড়বে

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বুধবার, ২ মার্চ, ২০২২
  • ৪৫ বার পড়া হয়েছে
বিশ্ববাজারে তেলের দাম কি আরও বাড়বে

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরুর পর থেকে তেলের দাম কেবল বাড়ছেই। দাম নিয়ন্ত্রণে রাখতে নানা উদ্যোগ নেওয়া হলেও খুব একটা লাভ হচ্ছে না। গত সাত বছরের মধ্যে আন্তর্জাতিক বাজারে তেলের দাম এখন সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। বিশ্ববাজারে প্রতি ব্যারেল তেলের দাম এখন ১১০ ডলার ছুঁয়েছে।

বিশ্বের অন্যতম বৃহৎ তেল উৎপাদনকারী দেশ হলো রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার হামলা ও তার বিপরীতে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের একের পর এক নিষেধাজ্ঞায় তেল-গ্যাস সরবরাহ নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে। যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে দামেও।

দাম নিয়ন্ত্রণে রাখতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক শক্তি সংস্থার (আইইএ) ৩০টি সদস্য দেশ তাদের কাছে থাকা মজুত থেকে ৬০ মিলিয়ন বা ৬ কোটি ব্যারেল তেল বাজারে ছাড়তে সম্মত হয়। কিন্তু অবস্থা এতটাই খারাপ হয়েছে যে তাদের এই উদ্যোগ সত্ত্বেও তেলের দামের ঊর্ধ্বগতি থামানো যাচ্ছে না।

তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে যুক্তরাষ্ট্রের বাজারেও তেলের দাম বেড়েছে। সর্বশেষ তথ্য অনুসারে, দেশটিতে ১০৯ ডলার করে প্রতি ব্যারেল ক্রুড তেল বিক্রি হচ্ছে। অন্যদিকে অপরিশোধিত তেলের পাশাপাশি যুক্তরাজ্যে বেড়েছে পেট্রলের দামও। পেট্রল তৈরির প্রধান কাঁচামাল অপরিশোধিত তেলের দামের সঙ্গে সঙ্গে দেশটিতে পেট্রলের দামও ওঠানামা করছে।

এদিকে এক বিবৃতিতে আইইএ জানিয়েছে, আঁটসাঁট হয়ে থাকা বৈশ্বিক তেলের বাজার এবং দামের ঊর্ধ্বগতির অস্থিরতার মধ্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এ অস্থিরতাকে আরও প্রকট করে তুলেছে। এ কারণে দাম এখন বেড়েই চলেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, ‘ভ্লাদিমির পুতিনের যুদ্ধের পদক্ষেপের কারণে বৈশ্বিক শক্তি সরবরাহে ব্যাঘাত ঘটেছে। কিন্তু তার প্রভাব সীমিত করার জন্য আমরা আমাদের কাছে থাকা প্রতিটা উপায় ব্যবহার করতে প্রস্তুত আছি।’ তিনি আরও বলেন, রাশিয়ার থেকে বন্ধ হয়ে যাওয়া তেল-গ্যাস সরবরাহের গতি কীভাবে বাড়ানো যায়, সেই চেষ্টা করছে ওয়াশিংটন।

বিশ্ববাজারে তেলের দাম কি আরও বাড়বে

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link