1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

বিশ্বের ধনী দেশগুলোর বুস্টার ডোজ বন্ধ রাখা উচিত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ২২২ বার পড়া হয়েছে
Tedros adhanum gabrieusus

করোনা ভাইরাস এখন কিছুদিন পর পর নতুন নতুন রুপ ধারণ করে বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে। এমন পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতারা টিকার প্রথম ডোজ দেওয়ার আগ পর্যন্ত করোনার সম্ভাব্য বুস্টার ডোজ বন্ধ রাখতে বলেছে বিশ্বের ধনী দেশগুলিকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস গেব্রিয়াসাস আধানম বলেন, কিছু দেশ ও এলাকা কোটি কোটি বুস্টার ডোজ অর্ডার দিতে শুরু করেছেন। যেখানে বিশ্বের অনেক দেশ এখন পর্যন্ত তাদের স্বাস্থ্যকর্মী ও ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিতদের জন্য টিকার সরবরাহই নিশ্চিত করতে পারেনি। টেডরস বলেন, যেসব দেশের বেশীরভাগ মানুষই তুলনামূলকভাবে টিকার আওতায় বেশি এসেছে মডার্না ও ফাইজার তাদের জন্যই বুস্টার ডোজ সরবরাহে গুরুত্ব দিচ্ছে। অথচ কোভ্যাক্স, আফ্রিকা ভ্যাকসিন একিউজিশন এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর দিকে যারা টিকার আওতায় কম এসেছে আমাদেরকে তাদের জন্য টিকা সরবরাহে যাওয়া দরকার ।

টিকা পাওয়ার এই বিষয়টি সবসময় ক্রয় ক্ষমতার হিসেবে হয় না। সংস্থাটির প্রধান জানান, টিকা না পাওয়া অনেক দেশই টিকার জন্য অর্থ দিতে প্রস্তুত রয়েছে।

তিনি আরো বলেন, “এটা এখন দ্বি-স্তরের সিস্টেম হয়ে উঠছে…যা বিপদজনক। আপনারা দেখতে পাচ্ছেন, সবাই দেখছে… উচ্চ আয়ের দেশগুলো এখন বলতে শুরু করেছে যে, আমরা করোনা ভাইরাস মহামারি নিয়ন্ত্রণে এনে ফেলেছি। এটা এখন আমাদের সমস্যা নয়।”

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও

ফেসবুকে হক কথা

Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link