1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৪ অপরাহ্ন

‘বি-বাড়িয়া নয়, লিখতে হবে ‘ব্রাহ্মণবাড়িয়া’

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ১০৪ বার পড়া হয়েছে
ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার নাম সংক্ষিপ্তভাবে ‘বি-বাড়িয়া’ লেখা হয়। কিন্তু না সংক্ষেপে না লিখে সম্পূর্ণভাবে লেখার নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদের বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার উপ-সচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঁইয়া স্বাক্ষরিত এক পরিপত্রে এই নির্দেশনা দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহগীর আলম।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক গত ৮ জুন মন্ত্রিপরিষদের বিভাগের সচিবের কাছে এ বিষয়ে আবেদন পাঠান। এর পরিপ্রেক্ষিতে গত ২৮ জুন মন্ত্রি পরিষদ বিভাগ থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া না লিখে ব্রাহ্মণবাড়িয়া লিখার নির্দেশনা দেওয়া হয়।

ওই পরিপত্রে বলা হয়েছে, ‌‘একটি মহল কর্তৃক ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা হিসেবে প্রচার করা হয়। ফলে বিভিন্ন দাপ্তরিক যোগাযোগ, ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপিত ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুরোতে ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়, যা এখনো বিদ্যমান। বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ এবং তাদের আওতাধীন দপ্তরগুলোর চিঠিপত্র এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সফরসূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া লিখে পত্র যোগাযোগ অব্যাহত। প্রকৃতপক্ষে সরকারিভাবে বি-বাড়িয়া নামে কোনো জেলা নেই। এমতাবস্থায় সকল দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লিখার জন্য এর আওতাধীন দপ্তর-সংস্থাকে এই বিষয়ে নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, সূচনালগ্ন থেকেই জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া। ব্রাহ্মণবাড়িয়ার সচেতন মহল, জেলা উন্নয়ন সমন্বয় সভাসহ বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ এবং সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ বিষয়ে গত ৮ জুন বি-বাড়িয়া নামের পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার নির্দেশনা জারির অনুরোধ করে একটি চিঠি দিই। ওই চিঠির পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৮ জুন বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লিখার নির্দেশনা জারি করে। সেই সঙ্গে সকল দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লিখার জন্য এর আওতাধীন দপ্তর-সংস্থাকে এই বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন। 

তিনি বলেন, ‘আগামী দিনে বি-বাড়িয়ার স্থলে ব্রাহ্মণবাড়িয়া লিখার বিষয়টি সর্বক্ষেত্রে নিশ্চিত করা হবে।’

ব্রাহ্মণবাড়িয়া

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link