1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বুধবার, ২৯ জুন ২০২২, ০৬:১৯ অপরাহ্ন

ভুটানের পরই বিশ্বের সবচেয়ে ধীরগতির রাস্তা বাংলাদেশে

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ১৭ জুন, ২০২২
  • ১০ বার পড়া হয়েছে
ভুটানের পরই বিশ্বের সবচেয়ে ধীরগতির রাস্তা বাংলাদেশে

একটি দেশের সড়ক-মহাসড়ক সে দেশের অর্থনৈতিক উন্নয়নে মুখ্য ভূমিকা পালন করে। সড়কে যান চলাচল যত দ্রুত এবং নিরাপদ হবে অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাও তত বাড়বে। তবে, যানজটের কারণে বাংলাদেশের সড়ক পরিবহনের গতি যে ধীর তাতো ছেলেবুড়ো আগে থেকে সবারই জানা।

তা স্বত্তেও, সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর একটি ওয়ার্কিং পেপার জানাচ্ছে আরো ভয়াবহ তথ্য। সড়ক পরিবহনের গতির দিক থেকে ১৬২টি দেশের মধ্যে কেবল ভুটানের চেয়েই ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ!

প্রত্যেক দেশের জনসংখ্যার ভিত্তিতে দেশের তিন থেকে ছয়টি বৃহত্তম শহর (ফিজির মতো দ্বীপরাষ্ট্রগুলো বাদে) এবং দেশের সবচেয়ে বড় শহর থেকে কমপক্ষে ৮০ কিলোমিটার দূরের শহরগুলোকে সমীক্ষায় হিসেবে নেওয়া হয়েছে। গাড়িতে করে বৃহত্তম শহর থেকে অন্যান্য শহরে ভ্রমণের সময় খুঁজে পেতে গুগল ম্যাপের ‘API’ ব্যবহার করা হয়েছে।

প্রকাশিত ফলাফল ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়ঃ মাথাপিছু জিডিপি অনুযায়ী ধনী দেশগুলোর সড়ক পরিবহনের গতি সাধারণত দ্রুত। অন্যদিকে, বিশ্বের ধীরগতির রাস্তাগুলো সবচেয়ে বেশি দরিদ্র দেশগুলোতেই পাওয়া গেছে।

ফলাফল বলছে, যুক্তরাষ্ট্র (১০৭ কিমি/ঘন্টা) বিশ্বের সবচেয়ে দ্রুতগতির দেশ এবং ভুটান (৩৮ কিমি/ঘন্টা) সবচেয়ে ধীর গতির। ১৬২ দেশের মধ্যে কেবল ভুটানের চেয়েই এগিয়ে রয়েছে বাংলাদেশ
(৪১ কিমি/ঘন্টা)। প্রতিবেশী ভারতের অবস্থান ১২৭ তম (৫৮ কিমি/ঘন্টা)। এক্ষেত্রে পাকিস্তান অনেক এগিয়ে রয়েছে (৮৬ কিমি/ঘন্টা)।

ভুটানের পরই বিশ্বের সবচেয়ে ধীরগতির রাস্তা বাংলাদেশে

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link