● সোমবার, জুলাই 22, 2024 | 04:12 অপরাহ্ন

ভুল আর দোষ এক কথা নয়

আমরাও মাঝে মাঝে ভুল করি। চাকরিতে ভুল করি, ব্যবসায় ভুল করি, চলার পথে হাজারটা ভুল আমরা করি। একবার চোখ বুজে চিন্তা করুন তো। আপনি আর কী করতে পারতেন? কী হতে পারতেন? দেখবেন হাজারটা ভুল জীবনে করে এসেছেন। সেই ভুলের বোঝা বয়ে চলেছেন আজও। হাজারটা দোষ চলার পথে করে এসেছেন। আজও করছেন। ভুলটাকে শোধরাতে হয় আর দোষটাকে স্বীকার করতে হয়। দোষ স্বীকার করলে কেউ ছোট হয়ে যায় না। ভুলটাকে শুধরে নিলে চলার পথ সুন্দর হয়, মসৃন হয়।

যে ভুলের মাশুল আপনি আজও গুনছেন, আপনি চাইবেন না আপনার সন্তানও সেই ভুল করুক। শিশুরা তাদের ভুলটাকে বুঝতে পারে না। আপনি তাকে কাছে টেনে ভুলটাকে ধরিয়ে দিন, সে শুধরে নিতে পারবে। অযথা দোষ দেবেন না। দোষ ধরা আর দোষ খোঁজা আপনার কাজ নয়।

আমরা অনেক সময় ভুল আর দোষকে একাকার করে ফেলি। আপনার শিশু কোথায় ভুল করলো তা বন্ধুর মন নিয়ে জানতে চান। দোষটা কী করলো, কেনো করলো তা কৌশলে জেনে নিন। দেখবেন আপনার শিশুটি কিছুই লুকাবে না। আপনি সংশোধনের পথ বলে দিন। সে আর ভুল করবে না। আবার করলেও নিজে নিজেই হয়তো শুধরে নিতে পারবে। তার আত্মবিশ্বাস বাড়িয়ে দিন।

একটি ভুলের চার্ট তাকে করতে বলুন। কী ধরনের ভুল আপনার শিশু করছে। তা একটা ডায়রিতে লিখতে বলুন। ভুলগুলো আস্তে আস্তে কমাতে বলুন। সুন্দর করে বুঝিয়ে বলুন, আপনি সাহায্য করেন, দেখবেন সেও পারবে, শিশুর সম্পর্কে আপনার নৈতিবাচক মনোভাব করুন। আপনি যদি বারবার তাকে বলেন,‘তোকে দিয়ে কিছু হবে না।’ তবে শিশুর মনোভাব হারিয়ে ফেলবে। আপনি তার মনোবল ও আত্মবিশ্বাস বাড়িয়ে তুলুন, দেখবেন তার সাহস বেড়ে যাবে।

এই সম্পর্কিত আরও

কাবার চাবি
বিস্তারিত...
হজ-2025
বিস্তারিত...
খিলাফত
বিস্তারিত...
office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...