1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:১৮ অপরাহ্ন

মঙ্গলে পানির সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ৩৩ বার পড়া হয়েছে
মঙ্গলে পানির সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা
মঙ্গলে পানির সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা

মঙ্গলেও পৃথিবীর গ্র্যান্ড ক্যানিয়নের মতো গিরিখাত রয়েছে। আর এর মধ্যেই বিজ্ঞানীরা পানির সন্ধান পেয়েছেন। ইউরোপিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা মঙ্গল গ্রহকে প্রদক্ষিণকারী অরবিটারের মাধ্যমে পেলেন এ পানির সন্ধান। ২০১৬ সালে ইউরোপীয় স্পেস এজেন্সি এবং রোসকসমসর ‘দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার’ মিশন যৌথভাবে চালু করে। এর আওতায় মঙ্গলের গ্র্যান্ড ক্যানিয়ন ‘ভ্যালিস মেরিনেরিস’-এ পানির অস্তিত্ব শনাক্ত হলো।

মঙ্গলের ‘ভ্যালিস মেরিনারিস’ গিরিখাত যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের গিরিখাত ‘গ্র্যান্ড ক্যানিয়ন’-এর চেয়ে ১০ গুণ দীর্ঘ, ৫ গুণ গভীর ও ২০ গুণ প্রশস্ত। গ্র্যান্ড ক্যানিয়ন দৈর্ঘ্যে ২৭৭ মাইল, প্রস্থে সর্বোচ্চ ১৮ মাইল ও সর্বোচ্চ গভীরতা ১ মাইলেরও বেশি।

ইউরোপিয়ান মহাকাশ সংস্থা জানায়, মঙ্গলের ওই গিরিখাতের পৃষ্ঠতলে পানি রয়েছে। এ পানি শনাক্ত হয়েছে ‘দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার’-এর ফাইন রেজুলেশন এপিথার্মাল নিউট্রন ডিটেক্টরের মাধ্যমে। এ ডিটেক্টর মঙ্গল পৃষ্ঠের ১ মিটার (৩ দশমিক ২৮ ফুট) গভীরের মাটির হাইড্রোজেন ম্যাপিং করতে সক্ষম। মঙ্গলে বেশিরভাগ পানি মেরু অঞ্চলে বরফ আকারে রয়েছে।

তবে ভ্যালিস মেরিনারিস গিরিখাতটি মঙ্গলের বিষুবরেখার ঠিক দক্ষিণে অবস্থিত। সেখানে যে তাপমাত্রা থাকার কথা তাতে পানি বরফ আকারে থাকার জন্য যথেষ্ট ঠাণ্ডা নয়। ২০১৮ সালের মে থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে এই পানির বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

বিজ্ঞাপন




শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )