1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৬:৫৬ পূর্বাহ্ন

মাউন্ট এভারেস্টের সর্বোচ্চ উচ্চতায় মোবাইল টাওয়ার!

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ৩১ বার পড়া হয়েছে
মাউন্ট এভারেস্টে সর্বোচ্চ উচ্চতায় মোবাইল টাওয়ার!

এভারেস্টের বিশাল উঁচুতে নির্মাণ হতে যাচ্ছে মুঠোফোনের টাওয়ার। পর্বতের পাঁচ হাজার মিটারেরও বেশি উচ্চতায় টাওয়ার বসানোর পরিকল্পনা চলছে। নেপালের গণমাধ্যমের দাবি, কাজটি হলে এটি হবে বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত মুঠোফোন টাওয়ার। টাওয়ারে চতুর্থ প্রজন্মের (ফোরজি) দ্রুতগতির নেটওয়ার্ক সংযোগ দেওয়া হবে।

এর নির্মাণ কাজ করছে নেপালের বেসরকারি খাতের কম্পানি এনসেল। তারা সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৮৩০ মিটার উচ্চতা থেকে শুরু করে ৫ হাজার ২০৪ মিটার উচ্চতায় কমপক্ষে পাঁচটি বেইস ট্রান্সিভার স্টেশন (বিটিএস) নির্মাণ করবে। এগুলো নির্মাণ করা হবে নেপালের প্রদেশ-১-এর সলুখুম্বু জেলার খুম্বলু পাসাং লহামু পৌরসভায়। এভারেস্টে পর্বতারোহীদের বেইস ক্যাম্পে এরই মধ্যে ফোরজি সেবা রয়েছে। কিন্তু এ জন্য সেখানে কোনো স্থায়ী অবকাঠামো নেই।

এনসেল জানায়, পরিবেশগত সমীক্ষাসহ অবকাঠামো নির্মাণের সার্বিক কাজ পরিকল্পনামাফিক শেষ হলে এভারেস্টের ৮ হাজার ৮৪৮ মিটারেরও বেশি উচ্চতা থেকে সংকেত পাওয়া যাবে। শুধু মুঠোফোন সেবাই নয় বরং এ ধরনের টাওয়ার বসলে পর্বতসংশ্লিষ্ট দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা ও দুর্যোগ ব্যবস্থাপনার কাজে বিদ্যমান সমস্যাগুলোও অনেক কমে আসবে।

এনসেল আরো জানায়, এই কাজের মধ্য দিয়ে এই অঞ্চলের এসব সুবিধাতো বাড়বেই তার পাশাপাশি দেশটির অর্থনীতির অন্যতম ক্ষেত্র পর্যটনের খাতেও বড় অগ্রগতি হবে। প্রত্যন্ত জনপদগুলো উপকৃত হবে। ইন্টারনেট গতিশীল হওয়ার সুবাদে পর্যটকরা তাঁদের ভ্রমণের সময়টি প্রিয়জনদের সঙ্গে ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন। সব কিছু পরিকল্পনা অনুযায়ী হলে এই বছরের শেষ তিন মাসে কাজ শেষ হবে।

মাউন্ট এভারেস্টে সর্বোচ্চ উচ্চতায় মোবাইল টাওয়ার!

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link