● মঙ্গলবার, জুন 18, 2024 | 11:49 অপরাহ্ন

মিলাদুন্নবী ও সিরাতুন্নবীর পার্থক্য

মিলাদুন্নবী ও সিরাতুন্নবীর পার্থক্য

বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা:)- রবিউল আউয়াল মাসের সোমবার জন্মগ্রহণ করেন এ ব্যাপারে সবাই একমত। কিন্তু তারিখ নির্ধারণের ক্ষেত্রে বিভিন্ন বর্ণনা পাওয়া যায়। অধিকাংশ আলেমের বর্ণনা হলো, যে বছর বাইতুল্লাহর ওপর আসহাবে ফিল আক্রমণ করেন, সে বছর রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার পৃথিবীর ইতিহাসে এক অনন্য দিন।

ইয়েমেনের বাদশা আবরাহা হস্তিবাহিনী নিয়ে বায়তুল্লাহ আক্রমণ করেন। তাদেরকে ‘আসহাবে ফিল’ বলা হয়।

মিলাদুন্নবীর অর্থ হলো নবী করিম (সা:)-এর জন্ম আলোচনা। আর সিরাতুন্নবীর অর্থ হলো নবী করিম (সা:) জীবনী আলোচনা করা।

মিলাদুন্নবী ও সিরাতুন্নবীর মধ্যে পার্থক্য হলো, মিলাদুন্নবী পালন করলে তাতে শুধু নবীজীর জন্ম আলোচনা পাওয়া যায়। তাঁর ৬৩ বছরের আলোচনা পাওয়া যায় না। আর সিরাতুন্নবীর আলোচনা করলে তাতে শুধু জন্ম আলোচনা নয় বরং জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অর্থাৎ নবী করিম (সা:)-এর পুরো ৬৩ বছর জীবনের আলোচনা পাওয়া যায়।

অনেকে না বুঝে নবীর শান আপত্তিকর কথা বলেন, মিলাদুন্নবী পালন কর আর সিরাতুন্নবী বর্জন কর। মিলাদুন্নবী তো পালন করার বিষয় নয়। আর সিরাতুন্নবী পালন করলে অথবা আলোচনা করলে তা উম্মতের জন্য জানারও বিষয়, আলোচনারও বিষয়।

নবীকে ভালোবাসা সেটা অনেক দামি কথা। কিন্তু খুব সতর্ক থাকা দরকার তা যেন অতিরঞ্জিত কিছু না হয়। আল্লাহ তা’আলা আমাদের রসুলের অনুসরণ ও অনুকরণ করার তৌফিক দান করুক এবং সে অনুযায়ী আমল করার তৌফিক দান করুন। (আমীন)

এই সম্পর্কিত আরও

office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...