1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৫:৪৮ পূর্বাহ্ন

যে শহরে মুসলিমদের কবরের জায়গা পাওয়া দুষ্কর

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ২৩ বার পড়া হয়েছে
যে শহরে মুসলিমদের কবরের জায়গা পাওয়া দুষ্কর

জার্মানির আলো-আঁধারীর বার্লিন শহরে অন্য সব ধর্মের মানুষের মতো বিপুল সংখ্যক মুসলমানের বসবাস। কিন্তু সেখানে অন্যান্য ধর্মালম্বীদের শেষকৃত্বের পর্যাপ্ত জায়গা থাকলেও মুসলমানদের জন্য কবরের একটু জায়গা পাওয়া দুষ্কর।

এসকিলাস ক্যারেল নামে মুসলমানদের কাফন-দাফন নিয়ে কাজ করা স্থানীয় এক নাগরিক বলছেন, ‘মুসলিমদের দাফনের জন্য কবর খুঁজে পাওয়া দিন দিন কঠিন হয়ে পড়ছে।’

এই শহরে ২০০৮ সাল থেকেই মুসলমানদের জন্য কবরের জায়গা খুঁজে পাওয়ার সমস্যাটি চলে আসছিল। কিন্তু গত কয়েক মাস ধরে এটি তীব্রতর হয়ে উঠেছে। কবরের জন্য কোনো জায়গা অবশিষ্ট্য নেই। তাই বার্লিনে মুসলমানদের কবর দেওয়া প্রায় অসম্ভব হয়ে পড়েছে’- বলেন, এসকিলাস ক্যারেল।

স্থানীয় নাগরিক কাটজা নেপার্ট একজন ওয়েব ডিজাইনার জানান, ‘১০ বছর আগে যখন আমি স্বেচ্ছাসেবক ছিলাম, তখন প্রথম এ সমস্যাটির সম্মুখীন হই। কবর আমাদের প্রিয় জনদের জন্য একটি মৌলিক মানবিক প্রয়োজন। শহরে একটি কবর স্থান খুঁজে না পাওয়া মুসলমানের জন্য একটি কঠিনতর সমস্যা।’

কাটজা নেপার্ট জানান, তিনি এ বিষয়ে প্রচারণা শুরু করেছেন। তারা কিছু সাফল্যও পেয়েছেন, কিন্তু সমস্যা এখনও আছে। এর আগে তিনি ও তার সহযোগীরা প্রতীকী কফিন কাঁধে নিয়ে প্রতিবাদে রাস্তায় নেমে ছিলেন। তাদের এ আন্দোলনের ফলে মুসলমানদের এক হাজার কবরের একটি কবরস্থান তৈরি করার জায়গা দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে তা আর সফলতার মুখ দেখেনি।

এদিকে বার্লিন প্রশাসন জানায়, শহরে মুসলমানদের জন্য ছয়টি কবরস্থান রয়েছে। তবে এগুলোতে নতুন কবর দেয়ার মতো জায়গা অবশিষ্ট্য নেই। যদিও একটি কবরস্থানে অল্প কিছু জায়গা অবশিষ্ট্য আছে, সেটিও শহর থেকে অনেক দূরে।

যে শহরে মুসলিমদের কবরের জায়গা পাওয়া দুষ্কর

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link