1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৫:২৪ পূর্বাহ্ন

রাজধানীর যেসব স্থানে বসবে কুরবানির পশুর হাট

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১২ মে, ২০২২
  • ১৩ বার পড়া হয়েছে
রাজধানীর যেসব স্থানে বসবে কুরবানির পশুর হাট

কুরবানি ঈদকে সামনে রেখে চূড়ান্ত হয়েছে দুই সিটিতে পশুর হাটের ইজারা কার্যক্রম। প্রতি বছরের মতো এবারও ঢাকার বিভিন্ন স্থানে ১৭টি অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) দায়িত্বে থাকবে ৭টি হাট এবং দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) দেখাশোনার দ্বায়িত্বে থাকবে ১০ হাট।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম রেজা এ তথ্য জানান। তিনি বলেন, এবার ঢাকা উত্তর এলাকায় সাতটি অস্থায়ী ও একটি স্থায়ী হাট বসানোর নীতিগত সিদ্ধান্ত হয়েছে। হাটকে সুন্দর ও সুষ্ঠভাবে পরিচালনার জন্য আমাদের যথাযথ ব্যবস্থা। প্রতিবারের তুলনায় এবার আমরা শক্ত ভাবে প্রস্তুতি নিবো। এবার হেলথ হাইজিন মেইটেন করার চেষ্টা করব। সিকিউরিটিদের সঙ্গে সমন্ময় করে কাজ করার চেষ্টা করব।

ডিএনসিসি জানিয়েছে, ডিজিটাল হাটে পশু ক্রয়-বিক্রয়ের নিয়ম ঠিক করে দেয়া হবে। এতে পশু বিক্রির কী কী নিয়ম মানতে হবে, কী কী তথ্য থাকবে তা উল্লেখ করে দেয়া হবে। তবে এই প্ল্যাটফরমে ই-ক্যাব এবং বিডিএফএ’র অনুমোদিত সদস্যের প্রতিষ্ঠান কেবল অংশ নিতে পারবে। এ ছাড়া জেলা প্রশাসকদের অনুমোদিত বিক্রেতারা তাদের পশু বিক্রি করতে পারবেন

স্বাস্থ্যবিধি বিষয়ে জোর দেওয়া হবে জানিয়ে সেলিম রেজা বলেন, যেহেতু কোরবানির ঈদ আসতে অনেক সময় রয়েছে, এর মধ্যে করোনা পরিস্থিতি এবং সরকারি সিদ্ধান্তের আলোকে স্বাস্থ্যবিধি ঠিক করা হবে। এছাড়া স্বশরিরে হাটের পাশাপাশি ডিএনসিসি ডিজিটাল হাটও চালু থাকবে।’

সংশ্লিষ্টদের দেওয়া তথ্য মতে জানা গেছে, দুই সিটি করপোরেশন এবার করোনা পরিস্থিতিতে কী ধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে তা নিয়ে সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে। পরিস্থিতি বিবেচনায় যে সিদ্ধান্ত আসবে তারই আলোকেই ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এবার ১৭টি হাট বাদে ডিএনসিসি এলাকায় গাবতলী পশুর হাট ও ডিএসসিসি এলাকায় সারুলিয়া পশুর হাটেও কুরবানির পশু বেচাকেনা চলবে।

ঢাকা দক্ষিণ সিটির পশু হাট-

মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকা এবং পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা।

ঢাকা উত্তর সিটির পশু হাট-

গাবতলী (স্থায়ী), বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, এফ, জি, এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টরের অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফিট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল ও যমুনা হাউজিং কোম্পানির এবং ব্যক্তিগত মালিকানাধীনের খালি জায়গা এবং মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা।

রাজধানীর যেসব স্থানে বসবে কুরবানির পশুর হাট

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link