● বুধবার, জুন 19, 2024 | 01:47 পূর্বাহ্ন

রোজা নিয়ে মজার গল্প

রোজা নিয়ে মজার গল্প

১। এক যুবক দীর্ঘদিন ইংল্যান্ড থেকে লেখা পড়া শিখে ‍উচ্চ শিক্ষিত হয়ে দেশে ফিরেছে। বাংলাদেশে ফিরে আসার কয়েক দিনে পড়েই রমজান মাস আরম্ভ হয়ে যায়। যুবক রমজান মাসের দিনের বেলায় দেদারছে পানাহার করতে থাকে। ছেলের কান্ড দেখে তার বাবা ছেলেকে ডেকে বলছে, তুমি রমজান মাসেে এভাবে দিনের বেলায় খেতে পার না। এ বিরাট অন্যায়, অনেক গুনাহ। ছেলে বাবাকে বলছে, আমি জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসেরই নাম শিখেছি। ১২ মাসের মধ্যে রমজান বলতেতো কোন মাস দেখিনি। রমজান মাস আবার কি? বাবা ছেলেকে রমজান মাস সম্পর্কে কুরআন হাদীস থেকে কিছু তথ্য শোনালেন। এভাবে ছেলের ভুল ভাঙলো এবং রোজা রাখার অভ্যাস করতে থাকলো।

২। এক মাওলানা সাহেব এক লোককে জিজ্ঞাসা করলেন, ভাই কি কোন রোজা ভেঙ্গেছেন? লোকটি উত্তর দিল এই তো ২৫, ৩০টার মতো ভেঙ্গেছি। মাওলানা বললেন, ছিলইতো ২৫, ৩০টা রাখলেন কি? আগামীতে সব রাখবেন। রোজা ভাঙ্গা বিরাট অপরাধ। মাওলানা সাহেব লোকটিকে রোজা রাখার ফজিলত বললেন, রোজা ভাঙ্গার অপরাধ সম্পর্কে কুরআন হাদীসের বক্তব্য শোনালেন। লোকটি নিজের ভুল বুঝতে পারলো এবং আগামীতে আর রোজা না ভঙ্গার অঙ্গিকার করলো।

৩। এক মাওলানা সাহেব এক লোককে জিজ্ঞাসা করলেন, ভাই কি কোন রোজা ভেঙ্গেছেন? লোকটি উত্তর দিল এইতো ১টি ভেঙ্গেছি। মাওলানা সাহেব আবার বললেন, আর উনত্রিশটিতো রেখেছেন? লোকটি বলল বাকীগুলোতো রাখিই নি। একটি রেখেছিলাম একটিই ভেঙ্গেছি। মাওলানা সাহেবের বুঝতে বাকী রইল না সে কয়টি রোজা রেখেছে। মাওলানা তাকেও বুঝিয়ে রোজা রাখার ওয়াদা করালেন।

এই সম্পর্কিত আরও

office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...