1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখাই কি একমাত্র সমাধান?

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৮২ বার পড়া হয়েছে
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখাই কি একমাত্র সমাধান

করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ২২ জানুয়ারি থেকে স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। ২২ জানুয়ারি করোনা পরিস্থিতি যেমন ছিল তা ক্রমেই বাড়ছে। বিশ্বের সরকারগুলোকে ইউনিসেফ বারবার কোনো অজুহাত না দিয়ে স্কুল খুলে দেওয়ার পরামর্শ দিচ্ছে। কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না করার আহ্বান জানিয়ে আসছে।

বিশ্বের সব দেশেই করোনা সংক্রমনের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। কিন্তু অনেক দেশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করেনি। সরকার বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই শিক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেন। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে কি শিক্ষার্থীদের বাসায় আটকে রাখতে পারছে? দেশের সব কিছুই খোলা। শুধু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

যেই শিক্ষার্থীরা করোনার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে না, সেই শিক্ষার্থীরাই-তো করোনার মধ্যে কাজ করতে বের হচ্ছে। যেই শিক্ষার্থীরা করোনার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে না, সেই শিক্ষার্থীরাই-তো করোনার মধ্যে বাণিজ্যমেলায় যাচ্ছে, মার্কেটে যাচ্ছে, পার্কে যাচ্ছে, খেলা করতে মাঠে যাচ্ছে, স্বাস্থ্যবিধি না মেনে বাইরে যাওয়া পরিবারের সদস্যদের সঙ্গে মিশছে, পাড়া-মহল্লায় গল্প গুজব, আড্ডা দিয়ে বেড়াচ্ছে। তাহলে শিক্ষাপ্রতিষ্ঠানে কেন নয়?

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা কি আদৌ ফলপ্রসূ হচ্ছে? অফলাইনে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইনে ক্লাস চলছে। কিন্তু শহরের অসচ্ছল পরিবারের শিক্ষার্থীরা এবং গ্রামের অধিকাংশ শিক্ষার্থীরা ডিভাইস এবং ইন্টারনেটের অভাবে সেই শিক্ষা থেকেও বঞ্চিত হচ্ছে।

করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরো বাড়ানো কোনো সমাধান হতে পারে না। যদি সম্ভব হয়, সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে। শিক্ষার্থীরা যেভাবে বাইরে ঘোরাফেরা করছে তার থেকে ক্লাস রুম তাদের জন্য অনেক নিরাপদ স্থান। তবে স্বাস্থ্যবিধি কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে। চলামান টিকা কার্যক্রম দ্রুত শেষ করে সব শিক্ষার্থীকে ক্লাসে ফেরাতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ফলে শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। এর আগে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ফলে অনেক শিক্ষার্থী শিক্ষা জীবন থেকে ঝরে পড়েছে। যদি শিক্ষার্থীদের স্কুলে ফেরানো না যায় তাহলে এই ধারা আবারও শুরু হবে।

শিক্ষার্থীরাই শিক্ষা প্রতিষ্ঠানের প্রাণ। করোনার মধ্যে বাণিজ্য মেলা, মার্কেট, বাজার বা খেলার মাঠ নয়, শিক্ষার্থীদের ফেরাতে হবে তাদের আপন নীড়ে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা কোনো সমাধান নয়।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখাই কি একমাত্র সমাধান

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published.

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২২- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link