● সোমবার, এপ্রিল 22, 2024 | 09:51 অপরাহ্ন

সূরা ফাতিহা

সূরা ফাতিহার সারসংক্ষেপ এবং বিষয়বস্তু

সূরা ফাতিহা হলো সমগ্র কুরআনের সারসংক্ষেপ। এই সূরার মধ্যে সমগ্র কুরআনের সারমর্ম সংক্ষিপ্তভাবে তুলে ধরা হয়েছে। মহান আল্লাহ পাক রাব্বুল আলামীন ভাব ও অর্থের সাগরের বিশাল জলরাশিকে এই ছোট সূরায় ভরে রেখেছেন। কুরআনের বাকি ১১৩টি সূরা প্রকারান্তরে সূরা ফাতিহারই বিস্তৃত ব্যাখ্যা। কারণ সমগ্র কুরআনে মূলতঃ তিনটি বিষয় আলোচনা করা হয়েছে।

যেগুলো হলো- আল্লাহ তা’আলার পরিচয়, আল্লাহ পাকের সঙ্গে মানুষের সম্পর্ক, আল্লাহ পাক রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের জন্য মানুষের করণীয় ও বর্জনীয়। সূরা ফাতিহাতে এ তিনটি বিষয় খুব সংক্ষেপে বলে দেওয়া হয়েছে। তাই রূপক অর্থে সূরা ফাতিহা পবিত্র কুরআনের জননী বলে খ্যাত।

সূরা ফাতিহার বিষয়বস্তু : সূরা ফাতিহার ৭ টি আয়াতের প্রথম ৪ আয়াতে আল্লাহ তা’আলার প্রশংসা এবং শেষ ৩ আয়াতে বান্দার প্রার্থনার কথা বর্ণনা হয়েছে। প্রথম আয়াতে বলা হয়েছে, সমস্ত প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সারা বিশ্বের প্রতিপালক। দ্বিতীয় আয়াতে বলা হয়েছে, তিনি দয়াময়, পরম দয়ালু। তৃতীয় আয়াতে বলা হয়েছে, তিনি কর্মফল দিবসের মালিক। চতুর্থ আয়াতে বলা হয়েছে, আমরা শুধু তোমারই ইবাদত করি এবং শুধু তোমারই কাছে সাহায্য প্রার্থনা করি। পঞ্চম আয়াতে বলা হয়েছে, আমাদেরকে সরল সঠিক পথ প্রদর্শন করুন। ষষ্ঠ আয়াতে বলা হয়েছে, আমাদেরকে তাদের পথ দেখাও যাদেরকে তুমি অনুগ্রহ দান করেছ। সপ্তম আয়াতে বলা হয়েছে, তাদের পথ আমাদের দেখিও না, যারা ক্রোধ-নিপতিত ও পথভ্রষ্ট।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...