● মঙ্গলবার, জুন 18, 2024 | 11:54 পূর্বাহ্ন

syria

হিরাক্লিয়াসের পরামর্শ

হযরত আবু বকর সিদ্দীক (রা.) এর সিরিয়া অভিযান। এরপর…

হিরাক্লিয়াসের পরামর্শ

এ সময় হিরাক্লিয়াস বায়তুল মুকাদ্দাসে অবস্থানরত ছিলেন। তিনি সমস্ত নেতৃস্থানীয়গণকে ডেকে বললেন, “আমার অভিমত মুসলমানদের সহিত আপসে সন্ধি স্থাপন করা হোক। শাম দেশের অর্ধেক রাজস্ব মুসলমানদের দিয়ে বাকী অর্ধেক নিজেদের জন্য রাখবে। তার চাইতেও উত্তম হবে শামের সমুদয় রাজস্ব মুসলমানদের দিয়ে দেয়া হোক এবং রোমেরও অর্ধেক রাজস্ব হতে হাত গোটাতে হবে।”

কিন্তু তার উপদেশ নেতৃবৃন্দ পছন্দ করলো না। মুসলমানদের সাথে যুদ্ধে অবতীর্ণ হতে পীড়াপীড়ি শুরু করলো। তখন হিরাক্লিয়াস বায়তুল মুকাদ্দাস থেকে হেমস পৌছলেন। এখানে এসে তিনি নিজ সৈন্য একত্রিত করলেন। তিনি অবগত ছিলেন যে, মুসলিম বাহিনী চার ভাগে বিভক্ত। সুতরাং তিনিও প্রতি অংশের সাথে মোকাবিলার জন্য নিজ সেনাবাহিনীকে চারটি ভাগে বিভক্ত করে চার অধিনায়কের নেতৃত্বে পাঠিয়ে দিলেন। এ সকল বাহিনীর সৈন্য সংখ্যা ইসলামী বাহিনীর সৈন্য সংখ্যার তুলনায় অগণিত অসংখ্য ছিল।

হিরাক্লিয়াসের ভাই তাজারেক নব্বই হাজার সৈন্যসহ হযরত আমর ইবনে আ’স (রা.) এর বিরুদ্ধে, জারজির ইবনে তুদার পঞ্চাশ হাজার সৈন্য নিয়ে ইয়াজীদ (রা.) এর বিরুদ্ধে, কায়কার ইবনে নাসতুল ষাট হাজার সৈন্য নিয়ে আবূ ওবায়দা (রা.) এর বিরুদ্ধে এবং অরাকেস চল্লিশ হাজার সৈন্যসহ শুরাহবীল (রা.) এর বিরুদ্ধে যাত্রা করে।

সুত্রঃ খেলাফতে রাশেদা। কাজী জয়নাল আবেদীন মিরাঠী

সম্মিলিত প্রতিরোধ। আসছে…

এই সম্পর্কিত আরও

office-course
বিস্তারিত...
আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...