1. yenboravisluettah@gmail.com : bimak73555 :
  2. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  3. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  4. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  5. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  6. : :
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

২০০ কেজি স্বর্ণে তৈরি বিশ্বের সবচেয়ে বড় কুরআন

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ২০৬ বার পড়া হয়েছে
২০০ কেজি স্বর্ণে তৈরি সবচেয়ে বড় কুরআন

২০০ কেজি স্বর্ণের তৈরি বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কুরআনের কপি। কুরআনের এই কপি তৈরি করেছেন শিল্পী শাহিদ রাসসাম। এটির একটি অংশ দুবাইয়ের এক্সপো ২০২০-এর পাকিস্তান প্যাভিলিয়নে আগামী ২৪ জানুয়ারি প্রদর্শনীতে দেখা যাবে। গতকাল বুধবার (১৯ জানুয়ারি) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রকাশিত প্রতিবেদনে এ খবর জানা গেছে।

আমিরাত প্রবাসী শিল্পী শাহিদ রাসসাম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দেওয়া ক্যানভাসে কুরআনের সর্ববৃহৎ কপি খোদাই করেন। কুরআনের এ ধরনের অনুলিপি ইসলামের ১৪০০ বছরের ইতিহাসে এবারই প্রথম খোদাই করা হয়। দুবাই এক্সপোতে পবিত্র কুরআনের এই কপির সুরা আর-রহমানের অনুলিপিটি থাকবে।

দুবাই ভিত্তিক ব্যবসায়ী ইরফান মুস্তফা অপূর্ব এ শৈল্পিক কাজে সহায়তা করেন। তিনি বলেন, ‘ফ্রেম ছাড়া পবিত্র কুরআনের কপিটি দৈর্ঘ্য ৮.৫ ফুট লম্বা এবং প্রস্থে ৬.৫ ফুট। এর প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠা হবে।’

অনন্য শৈল্পিক কারুকার্য তৈরি করে রাসাম বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। পাঁচ বছর আগে তিনি এ প্রকল্প শুরু করেন। আগামী মাসে শুরু হতে যাওয়া ছয় মাস ব্যাপী দুবাই এক্সপোতে তা প্রদর্শীত হবে। এর আগে রাসাম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার নজর কাড়েন।

দুবাই এক্সপো ২০২০-এর আয়োজক হিসেবে ২০২০ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে তা পিছিয়ে ২০২১ সালের অক্টোবরে শুরু হয়। আন্তর্জাতিক এ প্রদর্শনী ২০২২ সালে ৩১ মার্চ শেষ হবে। শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির প্রদর্শনীতে বিশ্বের ১৯২টি দেশ অংশ নেবে।

২০০ কেজি স্বর্ণে তৈরি সবচেয়ে বড় কুরআন

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link