● শনিবার, এপ্রিল 27, 2024 | 11:01 পূর্বাহ্ন

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ পবিত্র জুমাতুল বিদা

আজ শুক্রবার (২৯ এপ্রিল) পবিত্র জুমাতুল বিদা। ‘বিদা’ অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ শুক্রবার বা শেষ জুমামুসলিম বিশ্বে রমজান মাসের শেষ জুমার দিনটি জুমাতুল বিদা নামে পরিচিত

আজ জুমার নামাজ আদায়ের পর মুসল্লিরা আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করে কান্নায় ভেঙে পড়বেন। সকলে ক্ষমা ও রহমত কামনা করবেন। কারণ দুই নয়নে অশ্রু ঝরিয়ে ক্ষমা ও রহমত অর্জনের বড় সুযোগ এটি। মুসলমানদের কাছে জুমাতুল বিদার গুরুত্ব অপরিসীম। আরবী ১২ মাসের মধ্যে রমজান হলো সীমাহীন ফজিলতের মাস।

হজরত আনাস ইবনে মালেক (রা:)-হতে বর্ণিত, একবার রমজান মাস এলো, তখন রাসূলুল্লাহ (সা:) বললেন, এ মাস তোমাদের কাছে এসেছে, এতে একটি রাত রয়েছে, যা হাজার মাসের চেয়েও উত্তম। যে ব্যক্তি তা থেকে বঞ্চিত হয়েছে, সে সব ধরনের কল্যাণ থেকেই বঞ্চিত হয়েছে। মূলত এর কল্যাণ থেকে চিরবঞ্চিত ব্যক্তিরাই বঞ্চিত ব্যক্তি। (ইবনে মাজাহ)।

হজরত আবু হুরায়রা (রা:)-হতে বর্ণিত, রাসূল (সা.)-বলেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজাগুলো খুলে দেয়া হয় এবং দোজখের দরজাগুলো বন্ধ করে দেয়া হয়, আর শয়তানকে শৃঙ্খলিত করা হয়। (বুখারী, মুসলীম)।আজ জুমার নামাজের পর সকল মসজিদে বিশেষ দোয়া করা হবে।

হে আল্লাহ, আমাদের সকলের রোজাগুলো কবুল করে নিন। আমিন।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...