● বৃহস্পতিবার, মে 9, 2024 | 08:44 পূর্বাহ্ন

আজ পবিত্র হিজরি নববর্ষ

আজ পবিত্র হিজরি নববর্ষ

আজ রবিবার ৩১ জুলাই শুরু হয়েছে হিজরি নববর্ষ। হিজরি নববর্ষের প্রথম মাস হলো পবিত্র মুহাররম। আরবি ক্যালেন্ডার অনুযায়ী আজ হিজরি বছরের প্রথম দিন। ১৪৪৩ হিজরিকে বিদায় দিয়ে শুরু হলো ১৪৪৪ হিজরি বর্ষের পথচলা। ইসলামি বর্ষপঞ্জির চারটি পবিত্রতম মাসের মধ্যে মুহাররম মাস একটি। মুহররম মাসের ১০ তারিখ বিশেষ মর্যাদাসম্পন্ন দিন। এই ১০ মুহাররমকে আরবীতে আশুরা বলা হয়। আগামী ৯ আগস্ট পবিত্র আশুরা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে দাপ্তরিক কাজকর্ম হয় আরবি ক্যালেন্ডার অনুসরণ করে। রাসুলুল্লাহ (সা:)-এর ত্যাগ ও কুরবানির ঐতিহাসিক স্মৃতি স্মারক হিজরি (আরবি) সন। ইসলামের প্রচার, প্রসার ও বিজয়কেতন উড্ডীয়নে হিজরি সনের গুরুত্ব ও তাৎপর্য অত্যধিক। আল্লাহর নির্দেশে বিশ্বনবী দিন প্রচারে প্রিয় মাতৃভূমি মক্কা ত্যাগ করে ইয়াসরিবে (মদিনা মুনাওয়ারায়) হিজরত করেন, যাকে কেন্দ্র করেই হিজরি সনের শুভসূচনা হয়। তাই মুসলমান ও আরব বিশ্বে হিজরি নববর্ষ সর্বাধিক গুরুত্বপূর্ণ।

প্রাচীন ক্যালেন্ডারে প্রথম মাস ছিল মহররম, আবার হিজরি সনের প্রথম মাসও মহররম। ইতিহাসের এক জ্বলন্ত সাক্ষী এই মহররম মাস। ইসলামের অনেক ঐতিহাসিক ঘটনার সূত্রপাত হয় এ মাসে। শুধু উম্মতে মুহাম্মদি-ই নয়, বরং পূর্ববর্তী অনেক উম্মত ও নবীর অবিস্মরণীয় ঘটনা সংঘটিত হয় এ মাসে।

মহররম অর্থ মর্যাদাপূর্ণ। মহররম সম্পর্কে পবিত্র কুরআনে বর্ণিত হয়েছে, নিশ্চয়ই আল্লাহর বিধান ও গণনায় মাসের সংখ্যা ১২। যেদিন থেকে তিনি সব আসমান ও পৃথিবী সৃষ্টি করেছেন। এর মধ্যে চারটি হলো সম্মানিত মাস। এটাই সুপ্রতিষ্ঠিত বিধান। সুতরাং তোমরা এই মাসগুলোর সম্মান বিনষ্ট করে নিজেদের প্রতি অত্যাচার করো না। (সুরা তাওবা, আয়াত : ৩৬)।

পবিত্র কুরআনে সূরা তওবার ৩৬নং আয়াতে চারটি মাসে যুদ্ধ-বিগ্রহ নিষিদ্ধ করা হয়েছে। তার মধ্যে মুহাররম মাস অন্যতম। প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা:) এই মাসকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ‘রমযানের পরে সর্বোত্তম সাওম হল মুহাররম মাসের সাওম বা রোযা।’

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...